দুই দফায় চি‌ঠি : ৫ মাস প‌রে বাসা ছাড়‌লেন আরে‌ফিন
দুই দফায় চি‌ঠি : ৫ মাস প‌রে বাসা ছাড়‌লেন আরে‌ফিন

দুই দফায় চি‌ঠি : ৫ মাস প‌রে বাসা ছাড়‌লেন আরে‌ফিন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দুই দফায় চিঠি পাওয়ার পর অবশেষে ভিসির বাসভবন ছেড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। দীর্ঘ পাঁচ মাস পরে রোববার বিকেল ৪টায় তিনি বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসকে ভিসির ভবন‌টি বুঝিয়ে দিয়ে‌ছেন।
বিশ্ববিদ্যাল‌য়ের এস্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস জানান, রোববার বিকেলে অধ্যাপক আরেফিন সিদ্দিক ভিসি ভবন ছে‌ড়ে প্রো‌ভোস্ট কম‌প্লে‌ক্সে তার জন্য বরাদ্দকৃত বাসায় উঠেছেন তি‌নি।

এক রকম বিত‌র্কের মু‌খেই আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ার ফ‌লে গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ভিসি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রী‌তি অনুযায়ী নতুন ভি‌সি‌কে বাসভবন বু‌ঝি‌য়ে দেয়ার কথা থাক‌লেও অধ্যাপক আ‌রে‌ফিন সি‌দ্দিক বাসা আঁক‌ড়ে ধ‌রেছি‌লেন দীর্ঘ পাঁচ মাস। অধ্যাপক আরেফিন সিদ্দিক বাসা না ছাড়ায় অন্য বাসায় থেকে কার্যক্রম পরিচালনা কষ্টকর হয়ে পড়েছিল নতুন ভিসির জন্য। প্রো-ভিসির বাংলোয় ভিসি হিসেবে সব কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়েছিল অধ্যাপক আখতারুজ্জামানের। এর প্রে‌ক্ষাপটে তা‌কে দুই দফা চি‌ঠি দি‌য়ে বা‌ড়ি ছাড়‌তে ব‌লে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, গত বছরের ৩০ অক্টোবর অধ্যাপক আরেফিন সিদ্দিককে ভিসি ভবন ছাড়তে একটি চিঠি দেয় বিশ্ববিদ্যালয়ের এস্টেট বিভাগ। সেই সঙ্গে আরেফিন সিদ্দিককে প্রভোস্ট কমপ্লেক্সের সপ্তম তলার একটি বাসা বরাদ্দ দেয়া হয়। ওই চিঠি পেয়েও অধ্যাপক আরেফিন বাসা না ছাড়ায় চলতি বছরের জানুয়ারি মাসে এস্টেট বিভাগ থেকে বাসা ছাড়ার অনুরোধ করে ফের চিঠি দেয়া হয়। দ্বিতীয় দফায় চিঠি পাওয়ার বেশ কিছুদিন পর অধ্যাপক আরেফিন নতুন বাসায় যাওয়ার প্রস্তুতি শুরু করেন। ব্যক্তিগত জিনিসপত্র নতুন বাসায় নেয়ার পর অবশেষে পাঁচ মাস পর ভিসি ভবন ছাড়লেন তিনি।

ত‌বে এখ‌নো বাসায় উঠেননি ভি‌সি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তি‌নি ভিসি ভবনে কবে উঠছেন এমন প্রশ্নের জবা‌বে এস্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস বলেন, ভবনে কিছু সংস্কার কাজ করতে হবে। সেগুলো হয়ে গেলে নতুন ভিসি উঠবেন।
উল্লেখ্য, ১৯৯২ সালে ভিসি হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক এমাজ উদ্দিন আহমদের পর থেকে অধ্যাপক আরেফিন সিদ্দিকের আগ পর্যন্ত ঢাবিতে যে কয়জন ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাদের মধ্যে মেয়াদ শেষে সর্বোচ্চ ২৭ দিন পর ভিসি ভবনে অবস্থান করেছিলেন অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। আর সর্বনিম্ন ১০ দিন ছিলেন অধ্যাপক আনোয়ার উল্লাহ চৌধুরী। ঢা‌বির ইতিহাসে প‌দে না থে‌কেও রেকর্ড সংখ্যক দিন ভি‌সির ভব‌নে থে‌কে‌ছেন অধ্যাপক আরে‌ফিন সি‌দ্দিক।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.