ঢাকা, শনিবার,২৪ ফেব্রুয়ারি ২০১৮

নির্বাচন

সুশাসন বলতে যা বুঝি তা সবার জন্য সুখকর নয় : সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক

০৪ ফেব্রুয়ারি ২০১৮,রবিবার, ১৮:২১


প্রিন্ট

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, দেশে বর্তমানে যে আইন শৃংখলা পরিস্থিতি বা সুশাসন বলতে যা বুঝি তা সবার জন্য সুখকর নয়।

আজ রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

যৌন নির্যাতন ও হয়রানির শিকার দুই আদিবাসী সহোদর বোনকে চাকমা রাজার জিন্মায় যেতে পুলিশ কর্তৃপক্ষের বাধা দেয়ার অভিযোগ এনে এ বিষয়ে নাগরিক সমাজের পক্ষ থেকে বক্তব্য দিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে সুলতানা কামাল আরো বলেন, দেশে বর্তমানে যে আইন শৃংখলা পরিস্থিতি তাতে করে নাগরিকদের খুব ভালোভাবে নাগরিকদের সুরক্ষা দিতে পারছে তা কিন্তু না।

তিনি বলেন, কোনো ঘটনার ব্যাপারে সুবিচার পাওয়ার অধিকার সবারই আছে। রাষ্ট্র পরিচালনায় যারা আছেন তাদের বুঝতে হবে বিচার চাওয়া জনগণের দাবি। এটা সভ্য সমাজের দাবি।

তিনি বলেন, আমরা নাগরিক সমাজের পক্ষ থেকে গুটি কয়েকজন বিভিন্ন ইস্যুতে কথা বলছি। কিন্তু এর জন্য আমাদের মুল্য দিতে হচ্ছে। নানা রকম অপমানজনক কথা শুনতে হচ্ছে। তাই সব নাগরিককে মুখ খুলতে হবে। তা না হলে আমাদের কথারও মূল্য থাকবে না।

সংবাদ সম্মেলনে সুলতানা কামাল লিখিত বক্তব্যে অভিযোগ করেন, গত ২২জানুয়ারি রাতে রাঙামাটির দীঘলছড়ি ফারুয়া ক্যাম্পের সদস্যদের দ্বারা বিলাইছড়ি থানার ওরাছড়ি গ্রামে অভিযান চালানোর সময় একই পরিবারের দুই সহোদর বোনকে যৌন নির্যাতন ও হয়রানি করা হয়।

তিনি এধরণের ঘটনার নিন্দা জানিয়ে অসহায়, নির্যাতিত ওই দুই বোনের চিকিৎসা বিশেষ করে শারীরিক ও মানসিক চিকিৎসা, তাদের পরিবার, স্বজন এবং চাকমা রাজার পরামর্শমতো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

তিনি দ্রুত অসহায় ও নির্যাতিত এ দু’বোনকে চাকমা রাজার জিম্মায় প্রদানেরও আহবান জানান।

তিনি বলেন, এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে অপরাধীদের নারী নির্যাতন দমন আইনে বিচারের মুখোমুখি করতে হবে। নির্যাতিত দুই কিশোরী ও তাদের পরিবারকে সব ধরনের হয়রারিমুক্ত রেখে নিরাপত্তা ও চলাফেরার স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নারী নেত্রী ও মানবাধিকার কর্মী খুশী কবির, ভূমি ও মানবাধিকার কর্মী শামসুল হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক গীতি আরা নাসরীন প্রমুখ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫