দেশে ভোটার প্রায় সাড়ে ১০ কোটি

নয়া দিগন্ত অণলাইন

নির্বাচন কমিশন (ইসি) আজ বুধবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ আজ দুপুরে এই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই ভোটাররা ভোট দেবেন।

সচিব জানান, চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী ভোটার পুরুষ পাঁচ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১০৫ জন এবং মহিলা ভোটার পাঁচ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন।

তিনি বলেন, এর আগে ২ জানুয়ারি প্রকাশিত খসড়া তালিকায় ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। খসড়া তালিকা প্রকাশ করার পর ভোটার বেড়েছে ৯০ হাজার ৪৯৮ জন। এর মধ্যে পুরুষ ৪৯ হাজার ২৪০ জন এবং মহিলা ৪১ হাজার ২৫৮ জন। এবার মোট ভোটার বেড়েছে ২৭ লাখ ১ হাজার ৭৮০ জন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ভোটার হওয়া চলমান প্রক্রিয়া, সারা বছরই ভোটার হওয়া যায়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার আগ পর্যন্ত যারা ভোটার হবেন, তারা সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন বা নির্বাচনেও অংশ নিতে পারবেন।

তিনি বলেন, প্রবাসী বা অসুস্থতার জন্য কেউ ভোটার হতে না পারলে তাদেরকে ভোটার হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হয়। ভোটার হওয়া থেকে কেউ বঞ্চিত থাকুক কমিশন তা চায় না। তফসিল ঘোষণার পরও নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে ভোটার হওয়ার সুযোগ রয়েছে বলেও তিনি জানান।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ১৬৭ জন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল আট কোটি ১০ লাখ ৮৭ হাজার।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.