ঢাকা, শনিবার,২৪ ফেব্রুয়ারি ২০১৮

সংগঠন

নারীর তিন প্রধান শত্রু বর্জন করতে হবে : তথ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক

৩০ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ২০:২৩


প্রিন্ট

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নারীর তিন প্রধান শত্রু সাম্প্রদায়িকতা, জঙ্গি সন্ত্রাস ও সাইবার অপরাধীদের বর্জন করতে হবে। মঙ্গলবার কর্মজীবী নারী ও কেয়ার বাংলাদেশ আয়োজিত এক শ্রমিক সম্মিলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, নারী ও শ্রমজীবী-কর্মজীবী নারীদের অধিকার রক্ষা ও নিশ্চিতকরণে বর্তমান সরকার বদ্ধপরিকর। তবে এক্ষেত্রে আপনাদেরর অধিকার আদায়ের গণতান্ত্রিক লড়াই টিকিয়ে রাখতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি টিকে আছে তিনটি খুঁটির উপর তা হচ্ছে তৈরি পোশাক শিল্পের নারীশ্রম, এক কোটি প্রবাসীর পাঠানো রেমিট্যান্স এবং গরীব কৃষক ও কৃষিশ্রম। তাই নারীশ্রমিকদের সম্মান-মর্যাদা-নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং তৈরি পোশাক খাতসহ সকল কর্মক্ষেত্রে যৌনহয়রানি বন্ধ করতে হবে।

উদ্বোধনী অধিবেশনে কর্মজীবী নারীর সভাপতি ও ঐক্য প্লাটফর্মের সদস্য ড. প্রতিমা পাল-মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন- কর্মজীবী নারী’র নির্বাহী পরিচালক রোকেয়া রফিক। অভিজ্ঞতা বিনিময় করেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক শাহিন আক্তার পারভীন, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ফেরদৌসী বেগম ও সিডব্লিউএ’র নেতৃবৃন্দ।

দিনব্যাপী সম্মেলনের প্যানেল ডিসকাশনের সঞ্চালনা করেন কেয়ার বাংলাদেশের নারী ও কন্যা শিশু ক্ষমতায়ন প্রোগ্রামের পরিচালক হুমায়রা আজিজ। তৃণমূলে নারী নেতৃত্বের চ্যালেঞ্জের উপর বক্তব্য দেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ ও সিডব্লিউ এ-র লিডার শারমিন আক্তার; কর্মক্ষেত্রে নারীকর্মীদের চ্যালেঞ্জের উপর বক্তব্য দেন গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম ও সিডব্লিউএ-র লিডার তাসলিমা। নারীশ্রমিকদের দক্ষতার উপর করণীয় এর ওপর বক্তব্য দেন গার্মেন্টস দর্জি শ্রমিক কেন্দ্রের সভাপতি শাহিদা সরকার সিডব্লিউএ'র লিডার সীমা। নারীশ্রমিকের জীবনমান উন্নয়ন করণীয় বিষয়ে বক্তব্য দেন বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুন নাহার ও সিডব্লিউ এ-র লিডার নাসিমা।

সমাপনী অধিবেশেনে সভাপতিত্ব করেন শিরীন আখতার এমপি। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন সিপিডি’র গবেষণা পরিচালক ও ঐক্য প্লাটফর্মের সদস্য ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। সম্মিলনের ঘোষণাপত্র পাঠ করেন বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি শামিমা আক্তার শিরিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫