গ্র্যান্ড স্ল্যাম ২০ করলেন ফেদেরার
গ্র্যান্ড স্ল্যাম ২০ করলেন ফেদেরার

গ্র্যান্ড স্ল্যাম ২০ করলেন ফেদেরার

নয়া দিগন্ত অনলাইন

টানা দ্বিতীয় ও ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতলেন দ্বিতীয় বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরার। অস্ট্রেলিয়ার ওপেনে সবচেয়ে বেশিবার শিরোপা জয়ে সার্বিয়ার নোভাক জকোভিচ ও অস্ট্রেলিয়ার রয় এমারসনের পাশে বসলেন তিনি।

আজ পুরুষ এককে টুর্নামেন্টের ফাইনালে ফেদেরার ৬-২, ৬-৭ (৫/৭), ৬-৩, ৩-৬ ও ৬-১ ব্যবধানে হারান ষষ্ঠ বাছাই ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে। অস্ট্রেলিয়ার ওপেনের শিরোপা জিতে টেনিস ক্যারিয়ারে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ২০-এ উত্তীর্ণ করলেন ৩৬ বছর বয়সী ফেদেরার। যা পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড। ১৬টি গ্র্যান্ড স্ল্যাম জিতে দ্বিতীয়স্থানে রয়েছেন স্পেনের রাফায়েল নাদাল।

হট ফেভারিট হিসেবেই ফাইনালে চিলিচের মুখোমুখি হন ফেদেরার। এই নিয়ে ৩০তম বারের মত গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলতে নামলেন তিনি। মেলবোর্নে তার জয়ের রেকর্ড বেশ ভালো। ১৩টি ম্যাচে হারের বিপরীতে ৯৪টি ম্যাচ জিতেছেন তিনি। শুধুমাত্র মেলবোর্নেই নয় গ্র্যান্ড স্ল্যামেও ফেদেরার জয়ের রেকর্ড ঈর্ষণীয়। ৩৩২টি জয় রয়েছে তারা। হার ৫২টি ম্যাচে।

তাই অতীত রেকর্ডকে সাথে নিয়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চিলিচের বিপক্ষে খেলতে নেমে প্রথম সেটেই ৬-২ গেমে জয় পান ফেদেরার। এতে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে দ্বিতীয় সেটও জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যান ফেদেরার। কিন্তু শেষদিকে চিলিচের সাথে আর পেরে উঠতে পারেননি তিনি। তাই টাইব্রেকারে গড়ানো সেটটি ৬-৭ (৫/৭) গেমে জিতে ম্যাচে সমতা আনেন চিলিচ।

দ্বিতীয় সেট হারলেও ভড়কে যাননি ফেদেরার। ৬-৩ গেমে তৃতীয় সেট জিতে নেন তিনি। তবে আবারো পিছিয়ে পড়েন চিলিচ। কিন্তু এতে ব্যাকফুটে চলে যাননি। দ্বিতীয় সেটের কথা মনে করে আবারো ঘুড়ে দাঁড়ান চিলিচ। চতুর্থ সেট ৩-৬ গেমে জিতেন চিলিচ। ফলে আবারো সমতা ফিরে শিরোপা নির্ধারনী ম্যাচটি। তাই পঞ্চম ও শেষ সেটটি রুপ নেয় শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার সর্বশেষ লড়াই।

আর সেখানেই বাজিমতা করেন ফেদেরার। অভিজ্ঞতার ভারে চিলিচকে বিধ্বস্ত করে ৬-১ ব্যবধানে শেষ সেট জিতে শিরোপায় চুমু দেন ফেদেরার। ৩ ঘন্টা ৩ মিনিট লড়াইয়ের পর শিরোপা হাতে নিয়ে ফেদেরার বলেন, ‘শিরোপা জয়ের অনুভূতিটা কিভাবে প্রকাশ করবো বুঝতে পারছি না। এই মুহূর্তে এটি আমার জন্য অনেক বড় অর্জন। বছরের শুরুতেই গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জয় আমার ক্যারিয়ারকে আরও আলোকিত করবে। আশা করবো বছরের শেষ পর্যন্ত আরও ভালো ভালো অর্জন নিজের ঝুলিতে রাখতে সক্ষম হবো।’

গ্র্যান্ড স্ল্যাম হেরে হতাশ চিলিচ। তিনি বলেন, ‘ভাগ্য সাথে ছিল না। নয়তো দু’বার ম্যাচে ফিরে শেষ সেটে এভাবে হেরে যাওয়াটা দুঃখজনক। আমার সমর্থকদের হতাশ করার জন্য আমি দুঃখিত। বছরের বাকী তিনটি গ্র্যান্ড স্ল্যামে শিরোপা জয়ের জন্য আপ্রাণ চেষ্টা করবো।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.