ঢাকা, সোমবার,১৯ ফেব্রুয়ারি ২০১৮

কম্পিউটার ও আইটি

নতুন বছরে আসবে যেসব ডিভাইস

নাজমুল হোসেন

২৬ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ১৮:৪৩


প্রিন্ট
নতুন বছরে আসবে যেসব ডিভাইস

নতুন বছরে আসবে যেসব ডিভাইস

চলতি মাসেই যুক্তরাষ্ট্র্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়েছে ইলেকট্রনিকস পণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী কনজিউমার ইলেকট্রনিকস শো ২০১৮ (সিইএস)। প্রতিবারের মতো এবারো বিশ্বের শীর্ষস্থানীয় নির্মাতা তাদের উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তিপণ্য নিয়ে হাজির হয়েছিল। এই আয়োজনের মাধ্যমে নতুন বছরে আসন্ন প্রযুক্তি সম্পর্কে বিশ্ববাসীকে অবহিত করা হয়। লিখেছেন নাজমুল হোসেন

ফেব্রুয়ারিতে আসছে গ্যালাক্সি এস৯
আগামী মাসে গ্যালাক্সি এস৯ স্মার্টফোন উন্মোচন করবে স্যামসাং। বাজারে ছাড়ার আগে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিভাইসটি প্রদর্শন করা হবে। স্যামসাংয়ের মোবাইল ব্যবসায় বিভাগের প্রধান ডিজে কো এ তথ্য নিশ্চিত করেন। আগামী ২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি-২০১৮)। এ অনুষ্ঠানেই নতুন গ্যালাক্সি এস৯ উন্মোচন করা হবে। ডিজে কো বলেন, ডিভাইসটি বাজারে আনার তারিখ ওই ইভেন্টে ঘোষণা করা হবে। কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস-২০১৮) গ্যালাক্সি এস৯ উন্মোচন করবে স্যামসাং, এমন বলা হলেও এবার সিইএসে টেলিভিশন, স্মার্টহোম ডিভাইস এবং অন্যান্য প্রযুক্তিপণ্যের দিকেই বেশি গুরুত্ব দিয়েছে প্রতিষ্ঠানটি। গ্যালাক্সি এস৯-এর পাশাপাশি এস৯ প্লাস উন্মোচন করা হতে পারে। কারণ গত বছর এস৮ ও এস৮ প্লাস একসাথে এনেছিল প্রতিষ্ঠানটি।

মার্চে আসছে অ্যাসার সুইফট
ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাসার বিশ্বের সবচেয়ে সরু ল্যাপটপ নিয়ে আসার ঘোষণা দিয়েছে। ‘অ্যাসার সুইফট ৭’ মডেলের এই ল্যাপটপটি মাত্র ৮ দশমিক ৯৮ মিলিমিটার পুরু। যুক্তরাষ্ট্রে আগামী মার্চ মাসে এই মডেলটি ১ হাজার ৬৯৯ ডলার। উইন্ডোজ ১০ আপরেটিং সিস্টেম পরিচালিত এই ল্যাপটপে রয়েছে সপ্তম জেনারেশনের ইন্টেল কোর আই ৭ প্রসেসর, ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি হার্ডডিস্ক, ১৪ ইঞ্চির উচ্চ ক্ষমতাসম্পন্ন টাচস্ক্রিন মনিটর যেটি গোরিলা গ্লাস দ্বারা সংরক্ষিত, এটিতে যোগাযোগ করার জন্য একটি ন্যানো সিমও ব্যবহার করা যাবে। অ্যালুমিনিয়ামের প্রলেপে ল্যাপটপের বডি গঠিত হয়েছে, রয়েছে স্ক্রিনটাচ কিবোর্ড। এ ছাড়াও রয়েছে নিরাপত্তার জন্য রয়েছে ‘উইন্ডোজ হ্যালো’ দিয়ে সংরক্ষিত আঙুলের ছাপ ও মুখমণ্ডল শনাক্তকরণ পদ্ধতি। ব্যাটারি একবার চার্জ দিয়ে ১০ ঘণ্টা পর্যন্ত চালানো যাবে বলে জানিয়েছে অ্যাসার কর্তৃপক্ষ। অ্যাসার সুইফট ৭ মডেলটির পাশাপাশি গেমিংয়ের জন্য আরো কয়েকটি নতুন মডেল যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়বে। মডেলগুলোর মধ্যে রয়েছে ‘স্পিন ৩’ যা আগামী ফেব্রুয়ারিতে বাজারে আসবে এবং মূল্য ৫৯৯ ডলার, অন্য দিকে, ‘অ্যাসার নিট্রো ৫, মডেলটির দাম পড়বে ৭৯৯ ডলার।

এপ্রিলে আসছে এইচপি ক্রমবক্স
সিইএসে নতুন একটি ক্রমবক্স জি২ পিসি উন্মোচন করেছে এইচপি। ডিভাইসটি ২০১৪ সালে প্রথম বাজারে আসা ক্রমবক্স পিসির পরবর্তী সংস্করণ। আগামী এপ্রিল থেকে এটি বিশ্ববাজারে পাওয়া যাবে। এতে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর রয়েছে। ১৬ গিগাবাইট ডিডিআর৪ র‌্যামসংবলিত এ মিনি পিসির দুটি সংস্করণ ছাড়া হবে। একটিতে ৩২ ও অন্যটিতে ৬৪ গিগাবাইট সলিড স্টেট ড্রাইভ রয়েছে। ডিভাইসটির মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

মে মাসে আসবে ফেসবুক পোর্টাল
বৈশ্বিক হার্ডওয়্যার খাতে ব্যবসায় সম্প্রসারণে বেশ কিছু দিন ধরেই কাজ করছে ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যমটি এরই মধ্যে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট উন্মোচন করেছে। তবে এবার ‘পোর্টাল’ নামে একটি ভিডিও চ্যাট ডিভাইস উন্মোচন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। অ্যামাজনের ইকো শো এবং গুগল অ্যাসিস্ট্যান্ট সমর্থিত টাচস্ক্রিনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে ডিভাইসটি। পোর্টাল আগামী মে মাসে উন্মোচন করা হতে পারে। এটি ফেসবুকের বিল্ডিং ৮ ল্যাবের প্রথম হার্ডওয়্যার পণ্য হবে, যা প্রতিষ্ঠানটির বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ৮-এ আলোর মুখ দেখবে। ফেসবুক পণ্যটির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। ডিভাইসটির তমি ৪৯৯ ডলার হতে পারে।

মাইক্রোএলইডি টিভি
সিইএসে ১৪৬ ইঞ্চির ‘দ্য ওয়াল’ নামে ফোরকে মাইক্রোএলইডি ডিসপ্লে উন্মোচন করেছে স্যামসাং। এটিকে বিশ্বের প্রথম মডিউলার টিভি বলা হচ্ছে। এ ছাড়া কিউ৯এস এইটকে রেজল্যুশনের কিউএলইডি টিভি উন্মোচন করেছে স্যামসাং। এবারই প্রথম স্মার্টটিভি প্লাটফর্মে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিসংবলিত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি যুক্ত করা হয়েছে।

এক্সপেরিয়া এল২
সিইএসের দ্বিতীয় দিন ওয়াইড অ্যাঙ্গেল সেলফি ক্যামেরাসংবলিত এক্সপেরিয়া এল২ স্মার্টফোনের পাশাপাশি এক্সপেরিয়া এক্সএ২, এক্সপেরিয়া এক্সএ২ আলট্রা স্মার্টফোন উন্মোচন করেছে সনি। ডুয়াল সিম সুবিধার সনির এক্সপেরিয়া এল২ স্মার্টফোনে সাড়ে ৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে আছে। অ্যান্ড্রয়েড নুগাট ৭.১.১ চালিত ডিভাইসটিতে ৩ গিগাবাইট র‌্যাম ও কোয়াড-কোর মিডিয়াটেক এমটি৬৭৩৭টি প্রসেসর আছে।

স্যামসাং নোটবুক ৭ স্পিন
স্যামসাং সিইএস ২০১৮তে নোটবুক ৭ স্পিন নামে একটি নতুন ডিভাইস উন্মোচন করেছে। ডিভাইসটিতে ৩৬০ ডিগ্রি রোটেটিং টাচস্ক্রিন ডিসপ্লে আছে। এতে একাধিক নতুন ফিচারের পাশাপাশি একটি অ্যাক্টিভ পেন যুক্ত করা হয়েছে। ১৩ দশমিক ৩ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লের এ ডিভাইসে ৮ গিগাবাইট র‌্যাম আছে। এতে ২৫৬ গিগাবাইট সলিড স্টেট ড্রাইভ আছে।

এলজি ইউএইচডি ওএলইডি ডিসপ্লে
সিইএস ২০১৮তে ৬৫ ইঞ্চি ইউএইচডি রোলেবল ওএলইডি ডিসপ্লে উন্মোচন করেছে এলজি ডিসপ্লে, যা ফোরকে রেজল্যুশনের ভিডিও সমর্থন করবে। একই মঞ্চে ৮৮ ইঞ্চি এইটকে ওএলইডি ডিসপ্লে উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। স্বদেশী প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ৮৫ ইঞ্চি এইটকে ওএলইডি টিভির সাথে প্রতিদ্বন্দ্বী করতে নতুন ডিভাইস এনেছে এলজি।

এইচপি স্পেকট্রা
এইচপি সিইএসে স্পেকট্রা এক্স৩৬০ ১৫ কনভার্টিবল ল্যাপটপের ঘোষণা দিয়েছে। এটি প্রতিষ্ঠানটির প্রথম ল্যাপটপ, যাতে রয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল চিপ ও ইন্টিগ্রেটেড এএমডি গ্রাফিকস। তবে এনভিডিয়া গ্রাফিকসযুক্ত একটি সংস্করণ বাজারে পাওয়া যাবে। এ ছাড়া এইচপি এনভি এক্স২ নামে ইন্টেল প্রসেসরসংবলিত আরো একটি ল্যাপটপ উন্মোচন করেছে এইচপি।

জেবিএল ওয়্যারলেস হেডফোন
সিইএস-২০১৮ তে গুগল অ্যাসিস্ট্যান্ট সমর্থিত একগুচ্ছ ওয়্যারলেস হেডফোন উন্মোচন করেছে জেবিএল। ডিভাইসগুলো হলোÑ জেবিএল এভারেস্ট ৩১০জিএ, জেবিএল এভারেস্ট ৭১০জিএ ও জেবিএল এভারেস্ট ১১০জিএ। শব্দ দূষণরোধী এসব হেডফোনের দাম ২৪৯ দশমিক ৯৫ ডলার, ১৯৯ দশমিক ৯৫ ও ৯৯ দশমিক ৯৫ ডলার।

ইন্সপাইরন গেমিং ডেস্কটপ
সিইএসের চলতি আসরে ইন্সপাইরন গেমিং ডেস্কটপ উন্মোচন করেছে ডেল। বাজেট সাশ্রয়ী ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) সমর্থিত এ ডেস্কটপের মূল্য ধরা হয়েছে ৭৪৯ ডলার। তবে ভিআর হেডসেটসহ ডিভাইসটির জন্য গুনতে হবে ৭৯৯ ডলার। গেমিং ডেস্কটপের পাশাপাশি প্রদর্শনীতে নতুন দুটি আল্ট্রাথিন মনিটর উন্মোচন করেছে ডেল। ডেল ২৪ আল্ট্রাথিন এস২৪১৯এইচএম এবং ডেল ২৭ আল্ট্রাথিন এস২৭১৯ডিএম মনিটর দুটির ডিসপ্লের সাইজ যথাক্রমে ২৪ ও ২৭ ইঞ্চি।

স্মার্টবেড
সিইএসের চলতি আসরে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান স্মার্টবেড উন্মোচন করেছে, যা ব্যবহারকারীর ভালো ঘুমের জন্য নিজে থেকে ভারসাম্য রক্ষা করবে। সিলেক্ট কমফোর্ট নামের প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শেলি আইবাচ বলেন, সিøপ নাম্বার ৩৬০ স্মার্টবেড একটি বৈপ্লবিক পণ্য। বাসাবাড়ি থেকে শুরু করে অফিসে যে স্মার্টপণ্য ব্যবহারের প্রবণতা শুরু হয়েছে, তাতে স্মার্টবেড নতুন মাত্রা যোগ করবে।

প্যানাসনিক ফোরকে ওএলইডি টিভি
সিইএস এ দুটি নতুন ফোরকে ওএলইডি টিভি উন্মোচন করেছে প্যানাসনিক। এগুলো হলো প্যানাসনিক এফজেড৮০০ ও এফজেড৯৫০ এবং ডিসপ্লের সাইজ যথাক্রমে ৫৫ ও ৬৫ ইঞ্চি। ওএলইডি ডিসপ্লের এ দুই টিভিতে বেশ কিছু প্রযুক্তিগত হালনাগাদ এনেছে প্রতিষ্ঠানটি। ডিভাইস দুটির মূল্য এবং কবে নাগাদ সরবরাহ শুরু হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

ফ্ল্যাশ ড্রাইভ
সিইএস প্রদর্শনীতে ওয়েস্টার্ন ডিজিটাল নিয়ন্ত্রণাধীন স্যানডিস্ক বিশ্বের সবচেয়ে ছোট ১ টেরাবাইট তথ্য ধারণক্ষমতার ইউএসবি টাইপ-সি ফ্ল্যাশ ড্রাইভ উন্মোচন করেছে। তবে এটিই সর্বোচ্চ তথ্য ধারণক্ষমতার ফ্ল্যাশ ড্রাইভ নয়। বিশ্বের সর্বোচ্চ তথ্য ধারণক্ষমতার ফ্ল্যাশ ড্রাইভ হলো ২ টেরাবাইটের কিংসটন ডাটাট্রাভেলার আলটিমেট জিটি। তবে স্যানডিস্ক কিংসটনের ফ্ল্যাশ ড্রাইভের চেয়ে তাদের ফ্ল্যাশ ড্রাইভের আকার ছোট করেছে। সিইএসের এবারের আসরে বেশ কয়েকটি স্টোরেজ পণ্য উন্মোচন করেছে স্যানডিস্ক। এগুলো হলো ২৫৬ গিগাবাইট আল্ট্রা ফিট ইউএসবি ৩.১ ফ্ল্যাশ ড্রাইভ, দুটি পোর্টেবল এসএসডি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫