বঙ্গভবন (ফাইল ফটো)
বঙ্গভবন (ফাইল ফটো)

রাষ্ট্রপতি নির্বাচন ১৮ ফেব্রুয়ারি

নয়া দিগন্ত অনলাইন

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী ১৮ ফেব্রুয়ারি বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত জাতীয় সংসদ ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া লাউঞ্জে এই তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

ঘোষিত তফসিল অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিল ৫ ফেব্রুয়ারি। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শেষ না পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি।

এই প্রসঙ্গে সিইসি বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনে সবাই মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। তবে, তার প্রস্তাবক ও সমর্থক হিসেবে একজন সংসদ সদস্য থাকতে হবে। রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হলেন সংসদ সদস্যরা। বর্তমান রাষ্ট্রপতি নিজেও ভোট দিতে পারবেন।’

তিনি আরো বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে এককপ্রার্থীকে রাষ্ট্রপতি ঘোষণা করতে পারবে ইসি।

এর আগে বুধবার রাষ্ট্রপতি নির্বাচন ইস্যুতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সাক্ষাৎ করেন সিইসি কেএম নুরুল হুদা।

সাক্ষাতের বিষয়ে সিইসি বলেন, ‘সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচন করবেন। ইসি সচিবালয় থেকে আমাদের কাছে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটার তালিকা চাওয়া হয়েছিল। আমরা তা সরবরাহ করেছি।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী ৯০ থেকে ৬০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.