সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র-তুরস্ক বিরোধী অবস্থান ইরানের
সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র-তুরস্ক বিরোধী অবস্থান ইরানের

সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র-তুরস্ক বিরোধী অবস্থান ইরানের

নয়া দিগন্ত অনলাইন

ইরানের সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা মেজর জেনারেল সাইয়্যেদ ইয়াহিয়া রাহিম সাফাভি বলেছেন, সিরিয়ায় মার্কিন ও তুর্কি বাহিনীর উপস্থিতি অবৈধ। তেহরানে সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, কিছু কিছু ক্ষেত্রে তুরস্ক আমেরিকার সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করে এবং মার্কিন কৌশল অবলম্বন করে। তবে তুরস্ক কুর্দিদের নিয়ে নয়া বাহিনী গঠনের মার্কিন পরিকল্পনার বিরোধী বলে তিনি জানান।

আফরিনে তুর্কি হামলা প্রসঙ্গে তিনি বলেছেন, কুর্দিরা হয়তো সেখানে স্বায়ত্বশাসিত অঞ্চল গড়ে তোলার চেষ্টা করবে, আর এ ধরনের অঞ্চল গড়ে তুলতে কুর্দিদের জন্য ভূমধ্যসাগরের সঙ্গে সংযোগ জরুরি। কুর্দিরা যাতে তাতে সফল হতে পারে সে জন্যই তুরস্ক আফরিনে হামলা চালিয়েছে।

রাহিম সাফাভি বলেন, সিরিয়ায় তুর্কি বাহিনীর উপস্থিতি অবৈধ। কারণ তারা সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। মেজর জেনারেল রাহিম সাফাভি আরো বলেছেন, তুর্কি সেনারা আফরিনে প্রবেশ করার কারণে দামেস্কের সঙ্গে আঙ্কারার সম্পর্কে জটিলতা বাড়বে।

সিরিয়ার সরকারের অনুমতি না নিয়েই গত শনিবার থেকে আফরিনে সামরিক হামলা শুরু করেছে তুরস্ক। সিরিয়ার সরকার ওই হামলাকে তার দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করেছে। আমেরিকাও সিরিয়ার সরকারের অনুমতি না নিয়ে দেশটিতে সামরিক তৎপরতা চালাচ্ছে। কিন্তু রাশিয়া, ইরান ও লেবাননের হিজবুল্লাহ সিরিয়ার সরকারের আনুষ্ঠানিক অনুরোধে সাড়া দিয়ে সেখানে গেছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.