ঢাকা, বৃহস্পতিবার,২২ ফেব্রুয়ারি ২০১৮

ক্রিকেট

বাংলাদেশ দলে এক পরিবর্তন

নয়া দিগন্ত অনলাইন

২৩ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১১:৫১ | আপডেট: ২৩ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১১:৫৮


প্রিন্ট
বাংলাদেশ দল

বাংলাদেশ দল

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। রিসার্ভ বেঞ্চে বসে থাকা তিনজনকে একাদশে নেয়া হয়নি। সাইফউদ্দিনের বদলে একাদশে আবার জায়গা করে নিয়েছেন সানজামুল ইসলাম।

অপরদিকে জিম্বাবুয়ে দলে কোনো পরিবর্তন আনা হয়নি।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বেলা ১২টায় ম্যাচটি শুরু হবে। এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে মাশরাফিরা।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), নাসির হোসেন, সানজামুল ইসলাম, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে দল : গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মির, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, রায়ান মারে, টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ক্রিস্টোফার মোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস।

 

৬০০০ ক্লাবের দোরগোড়ায় তামিম

আর ৬৬ রান করলে ওয়ানডে ক্রিকেটে ৬০০০ রান পূর্ণ হয়ে যাবে তার। আজ ওই লক্ষ্যে পৌঁছে যেতে পারেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি ১৭৬টি, যার মধ্যে হাফ সেঞ্চুরির সংখ্যা ৪০; কিন্তু হাফ সেঞ্চুরির তুলনায় সেঞ্চুরি বড্ড কম তামিমের। আক্ষেপটা তার এখানেই। ৯ সেঞ্চুরি। এটা মোটেও মানানসই নয় ৪০ হাফ সেঞ্চুরির পাশে। বাংলাদেশের টপ অর্ডারে সবচেয়ে আস্থাভাজনই নন, ক্রিকেট বিশ্বে ওপেনিংয়েও অন্যতম অভিজ্ঞ এখন বাংলাদেশের এ বাঁহাতি। কাল সাংবাদিকদের সাথে কথা বলতে যেয়ে নিজের ওই আক্ষেপের কথা জানিয়ে তিনি বলেন, ‘সত্যিই আমার নিজের কাছেও এটা খারাপ লাগছে। কারণ আমার আরো সেঞ্চুরি করা উচিত ছিল। সেঞ্চুরির সংখ্যা যত দ্রুত দুই অঙ্কে নেয়া যায় সে প্রচেষ্টাই থাকবে।’

সেঞ্চুরির প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘ডাবল ফিগার দেখতে ভালো লাগে শুনতেও ভালো লাগে। আমার চেষ্টা থাকবে এটা করার। তা ছাড়া ১৭০টিরও বেশি ওয়ানডে খেলে ৪০টির মতো হাফ সেঞ্চুরি করেছি। অথচ সেঞ্চুরি সেখানে মাত্র ৯। এটা খুব হতাশারও।’

তিন জাতি টুর্নামেন্টে যে দু’টি ম্যাচ খেলেছেন, দু’টি ম্যাচেই করেছেন তিনি ৮৪ করে। জিম্বাবুয়ের বিপক্ষে ৮৪ করে নট আউট। শ্রীলঙ্কার বিপক্ষেও ওই রান করেছিলেন। তবে শেষ ম্যাচে আরেকটু আগ ভাগে ব্যাটিং বেশি সচল করলে সেঞ্চুরি হয়ে যেতে পারত। তামিম সে চেষ্টা করেননি। কাল তিনি বলেন, ‘আমার উইকেটে যেয়ে প্রথম ২০ বল খেলা খুবই কঠিন। আমি সেট হওয়ার জন্য মোটামুটি ২০-৩০ বল মোকাবেলা করি। এরপর নিজের মতো করে খেলি এবং ইনিংস দীর্ঘায়িত করার চেষ্টা করি।’

মুখে না বললেও তামিমের লক্ষ্য এ তিন জাতিতে সেঞ্চুরি লাভের। আজো জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি করে ফেলতে পারলে অবাক হওয়ার কিছু থাকবে না। এটাও ঠিক তামিম আগের যেকোনো সময়ের চেয়ে অনেক পরিণত। অনেক দায়িত্ব নিয়ে ব্যাটিং করে যান। বাংলাদেশের সফলতার পেছনে তার ইনিংসের অনেক গুরুত্ব। সূচনাতে তার আস্থার সাথে ব্যাটিংটা দলের অন্যদের উৎসাহ জোগায়।

তিন জাতি ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের কথা উল্লেখ করে তিনি বলেন ‘ওই ম্যাচে আমি সূচনা করেছি ধীরে। ইনিংসও খেলেছি খুবই কন্ট্রোল করে। ভালো বলের জন্য অপেক্ষা করেছি। ভালো লাগছে এই ভেবে যে, উইকেট ছুড়ে দিয়ে আসিনি।’

তামিম ইকবালের বয়স ২৮। এখনো অনেক সময় পড়ে রয়েছে। নিজেও সেটা তিনি জানেন এবং ক্রমেই নিজেকে আরো গুছিয়ে নিচ্ছেন। নির্জে অনাগত ভবিষ্যৎ প্রসঙ্গে বলতে যেয়ে তিনি বলেন, ‘চেষ্টা করব যত ম্যাচ খেলব, প্রতি ম্যাচেই এ রকম করে খেলার (নিয়ন্ত্রিত ব্যাটিং ও দেখে শুনে এগিয়ে যাওয়ার)। কারণ বড় ইনিংস খেলতে হলে সেট হতে হবে। আর ওই কাজ হয়ে যাওয়ার পর মনোযোগী হবো ইনিংস দীর্ঘায়িত করার।’ ওয়ানডে ক্রিকেটে তামিম ইকবালের গড় ৩৫.১১। আর স্ট্রাইক রেট ৭৮.৫৬। শুধু ওয়ানডেতেই নয়, টেস্টেও বাংলাদেশের অপরিহার্য ওপেনার তিনি। ৫২ টেস্ট ম্যাচে তার রান ৩৮৮৬। সর্বোচ্চ ২০৬। টেস্টে তার সেঞ্চুরি ৮। আর হাফ সেঞ্চুরি ২৪।
এ দিকে তামিম ১৭৬ ম্যাচ খেললেও ব্যাটিং করেছেন ১৭৪ ইনিংসে। ফলে ১৭৫ তম ইনিংসে আজ তার চোখ থাকবে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শে।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ছয় হাজার ক্লাবে পৌঁছেছেন হাশিম আমলা ১২৩ ইনিংসে। বিরাট কোহলিও সমান ইনিংসে ওই পর্যায়ে পৌঁছান। তবে এটাও ঠিক, বিশ্বের অনেক নামী-দামি ক্রিকেটারও ছয় হাজারি ক্লাবে যেতে তামিমের চেয়েও বেশি ইনিংস খেলেছেন। তাদের মধ্যে রয়েছেন কুমার সাঙ্গাকারা, বিরেন্দ্রর শেবাগ, নাথান অ্যাস্টল প্রমুখ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫