ঢাকা, শুক্রবার,২৩ ফেব্রুয়ারি ২০১৮

ক্রিকেট

একাই ৮ উইকেট!

ক্রিকইনফো

২৩ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১০:২২ | আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১৩:২১


প্রিন্ট

লয়েড পোপ

 

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরুর আগে যাদের নিয়ে আলোচনা হচ্ছিল, তাদের মধ্যে ছিলেন না অস্ট্রেলিয়ার এই তরুণ বোলার। হাইভোল্টেজ কোয়াটার ফাইনালে একাই যিনি ধসিয়ে দিয়েছেন ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপ। দলকে পৌঁছে দিয়েছেন সেমিফাইনালে।

এই তরুণ স্পিনারের নাম লয়েড পোপ। ১৮ বছর বয়সী এই তরুণ ৩৫ রান খরচ করে নিয়েছেন আট উইকেট।

বাংলাদেশ সময় ভোর রাতে টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ইংলিশদের বোলিং তাণ্ডবে ১২৭ রানে গুঁটিয়ে যায় অস্ট্রেলিয়া। সর্বোচ্চ ৫৮ রান করেন অধিনায়ক জেসন সাংহা।

ইংল্যন্ডের পক্ষে বল হাতে তিনটি করে উইকেট নেন বাম্বার, পেনিনটন ও জ্যাকস।

একের পর এক উইকেট শিকার করে পোপের উদযাপন

 

১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে ইংল্যান্ড। দলীয় ৪৭ রান প্রথম আঘাত হানেন পোপ। ভাঙেন উদ্বোধনী জুটি। এরপর টপ-অর্ডারের আরো তিনজনকে।

বল হাতে ক্রিজে এলেই আতঙ্ক ভর করত প্রতিপক্ষ শিবিরে। তার গুগলিতে বলি হলেন একের পর এক ব্যাটসম্যান। কফিনে শেষ পেরেকটিও তিনি ঠুকেন। মোট আটটি উইকেট শিকার করেন তিনি।

এবারের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা বোলিং ফিগার। ৯.৪ ওভারে দুটি মেডেন, ৩৫ রানে শিকার আটজন! ফলে ম্যাচ সেরা হয়েছেন ১৮ বছর বয়সী এই তরুণই।

 

লুঙ্গিকে নিয়ে টানাটানি আইপিএলে!


বিরাট কোহলিকে ফিরিয়ে তিনি এখন "হিরো"! সপ্তাহ খানেক আগেও যার নাম কেউ জানতো না, সেই লুঙ্গি এনগিডিকে নিয়ে পুরো ক্রিকেট বিশ্বেই এখন মাতামাতি।

সেঞ্চুরিয়নে নিজের অভিষেক টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের বল হাতে একাই নাচান দক্ষিণ আফ্রিকার এই তরুণ পেসার। মাত্র ৩৯ রানে ছয় উইকেট তুলে নিয়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। ভারতীয় ব্যাটসম্যানদের নাজেহাল করা সেই লুঙ্গিকে ঘিরেই এবার টানাটানি হবে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)!

আগামী ২৭-২৮ জানুয়ারি আইপিএলের একাদশতম আসরের নিলাম হবে। কয়েকদিন আগে নিলামের জন্য নাম থাকা এক হাজার ১২২ বিদেশি ক্রিকেটারের মধ্যে এই লুঙ্গিকে কেউ পাত্তা দেয়নি। তবে সেঞ্চুরিয়ন টেস্টের পর সেই দৃশ্যের আমূল পরিবর্তন এসেছে।

ভারতীয় গণমাধ্যমের মতে, নিলামের দিন সবারই নজর থাকবে মাত্র ৫০ লাখ ভিত্তি মূল্যের এই প্রোটিয়া পেসারের দিকে। ফ্র্যাঞ্চাইজিগুলোর টানাটানিতে এই প্রোটিয়া পেসারের দাম নিলামে ১৫ কোটিও ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এবার দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের মধ্যে লুঙ্গি-সহ নিলামে ওঠার কথা ফাফ ডু প্লেসিস, হাশিম আমলা, ক্যাগিসো রাবাদা, ডেভিড মিলার, কুইন্টন ডি ককদের। তবে এদের মধ্যে সব চেয়ে বড় আকর্ষণ হতে যাচ্ছেন লুঙ্গি। একাদশতম আসরের নিলামের আগেই লুঙ্গিকে নিয়ে কমপক্ষে চার থেকে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখাচ্ছে। এর মাঝে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে চেন্নাই সুপার কিংসের নাম। বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুও পিছিয়ে নেই।

ভারতের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টের আগে পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেট মহলে লুঙ্গি পরিচিত ছিলেন টি-টোয়েন্টি বোলার হিসেবে। প্রোটিয়াদের হয়ে তিনটি টি-টোয়েন্টিও খেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে টাইটান্সের হয়ে নিয়মিতই আলো ছড়ান এই পেসার। মোট ৩৯টি টি-টোয়েন্টি ম্যাচে লুঙ্গি ঝুলিতে পুরেছেন ৪৩টি উইকেট।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫