নিউ মার্কেটে ব্যবসায়ীদের রাস্তা অবরোধে ব্যাপক দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ঐতিহ্যবাহী নিউমার্কেট দোতলা করার সিদ্ধান্তের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ওই মার্কেটের ব্যবসায়ীরা।

আজ দুপুর ১২টার দিকে নিউ মার্কেটের দক্ষিণে দিকের এক নম্বর গেইটের সামনের সড়কে অবস্থান নিয়ে শ্লোগান ও বক্তৃতা দিতে থাকেন তারা। এতে নীলক্ষেত মোড় থেকে বিডিআর গেট পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ওই এলাকার প্রতিটি সড়কে যানজটের সৃষ্টি হলে ব্যাপক জনদুর্ভোগ দেখা দেয়। পরে বিকেলে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করেন ব্যবসায়ীরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সম্প্রতি নিউ মার্কেট দোতলা করে সেখানে দোকান বরাদ্দের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়েছে। এ সিদ্ধান্তের প্রতিবাদে নিউমার্কেট ব্যবসায়ী সমিতির আহবানে আজ রাজপথে নামেন ওই মার্কেটের কয়েকশ’ ব্যবসায়ী। নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এতে ওই এলাকার সব সড়কেই যানচলাচল বন্ধ হয়ে যায়। দুর্ভোগে পড়েন যাত্রীরা। একপর্যায়ে স্থানীয় ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসের আশ্বাসে বিকেল ৫টার দিকে অবরোধ প্রত্যাহার করা হয়।

ব্যবসায়ীদের কর্মসূচিতে তাপস একাত্মতা প্রকাশ করে বলেন, আমি দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সাথে বিষয়টি নিয়ে কথা বলব। আশা করি তিনি আপনাদের দাবি মেনে নেবেন। নিউ মার্কেটের নিজস্ব ঐতিহ্য আছে, এটি ঢাকারও ঐতিহ্য। আমি ব্যবসায়ীদের সাথে একমত। আমি মনে করি সিটি করপোরেশন যে সিদ্ধান্ত নিয়েছে তা তারা পুনর্বিবেচনা করবেন। এসময় তিনি ব্যবসায়ীদের সড়ক ছেড়ে দিতে অনুরোধ করেন। পরে সড়কে যান চলাচল শুরু হয়।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, নিউ মার্কেট একটি আন্তর্জাতিক মানসম্পন্ন মার্কেট। ১৯৫২-৫৪ সালে তৎকালীন গণপূর্ত মন্ত্রণালয় মার্কেটটি নির্মাণ করে। নির্মাণকালীন নকশা অনযায়ী ৪২৬টি দোকান নিয়ে একতলা ভবন বিশিষ্ট গভর্নমেন্ট নিউ মার্কেট দক্ষিণ পূর্ব ও উত্তর পাশের এলাকা জুড়ে কার পার্কিংয়ের ব্যবস্থা ছিলো। কিন্তু আশির দশকে এক সাময়িক আদেশ বলে মার্কেটের ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনকে দেয়া হয়। এর পর থেকেই চলে চরম বিশৃঙ্খলা ও নৈরাজ্য চলে আসছে।

সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুল হক বলেন, সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন হাইকোর্টের রিট পিটিশনের রায় অমান্য করে মাস্টার প্ল্যান ভেঙে মার্কেটের ছাদে দোকান নির্মাণ ও গেটে বেআইনিভাবে পিলার বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এছাড়া মার্কেটের দক্ষিণ-পশ্চিম পাশের পার্কিংয়ের জায়গায় অবৈধভাবে ময়লার ডাম্পিং স্টেশন নির্মাণের উদ্যোগ নেয়। এর প্রতিবাদে আজ আমরা ব্যবসায়ীরা বিক্ষোভ করেছি।

তিনি আরো বলেন, সিটি করপোরেশন যদি তাদের সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে আমাদের আন্দোলন চলবে। আমরা মঙ্গলবার সিটি করপোরেশনের মেয়রের সাথে বসব। তিনি যদি সিদ্ধান্ত থেকে সরে না আসেন তাহলে আমরা আরো কর্মসূচি দেব।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.