ভিন্ন স্বাদে শীতের সবজি
ভিন্ন স্বাদে শীতের সবজি

ভিন্ন স্বাদে শীতের সবজি

রেসিপি : শিউলি খান ছবি : নাসিম শিকদার

সবজি-রুইয়ের ঝোল

উপকরণ : ছোট লাউ ১টি (টুকরো করে কাটা), ফুলকপি ১টি (টুকরো করে কাটা), পেঁয়াজ ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৭ টি, হলুদগুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া আধা চামচ, লবণ পরিমাণমতো, আদা ও রসুন বাটা ১ চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা ৩ টেবিল চামচ, পানি পরিমাণ মতো রুইমাছ ৮-১০ টুকরা।

প্রণালী : প্রথমে একটি কড়াইয়ে মাছের টুকরোগুলোকে একটু হলুদ, মরিচ, লবণ দিয়ে মেখে হালকা ভেজে নিন। অন্য একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। সামান্য পানি দিয়ে কাঁচামরিচ ফালি, হলুদ, মরিচ, লবণ, আদা ও রসুন দিয়ে কষাতে থাকুন। কষানো হলে ফুলকপি ও লাউ দিয়ে কষাবেন। কষানো হলে পরিমাণমতো পানি দিন। সবজি সিদ্ধ হয়ে পানি কমে এলে সব ভাজা মাছ ছেড়ে দিন। অল্প ঝোলসহ জিরাগুঁড়া ও ধনেপাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।

মুলা-সরপুটি ঝোল

উপকরণ : সরপুটি মাছ ৮-১০ টুকরো, মুলা আধা কেজি (সিদ্ধ করা), হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া আধা চা চামচ, আধা রঁসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৭-৮টি, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, পানি পরিমাণমতো।

প্রণালী : একটি কড়াইয়ে মাছের টুকরোগুলো একটু হলুদ, মরিচ ও লবণ দিয়ে মেখে হালকা ভেজে তুলে রাখুন। অন্য একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ ভাজতে হবে। সামান্য পানি দিয়ে কাঁচামরিচ ফালি, হলুদ, মরিচ, লবণ ও আদা-রসুন দিয়ে কষাতে থাকুন। কষানো হলে মুলা দিয়ে কষাতে থাকুন। কষানো হলে পরিমাণ মতো পানি দিতে হবে। পানি ফুটতে থাকা অবস্থায় সব ভাজা মাছ ছেড়ে নিন। একটু জ্বাল হলে জিরাগুঁড়া ও ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

বাঁধাকপি-গরুর গোশত কষা

উপকরণ : গরুর গোশত ১ কেজি, বাঁধাকপি ১টি, হলুদগুঁড়া ২ চা চামচ, মরিচগুঁড়া ৩ চা চামচ, লবণ পরিমাণ মতো, আদা-রঁসুন বাটা ২ টেবিল চামচ, এলাচ ৩টি, দারুচিনি ২ টুকরো, তেজপাতা ২টি, তেল ৪ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ আধা কাপ ও পানি পরিমাণমতো।

প্রণালী : একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভাজুন। এর মধ্যে গোশত ও একে একে সব মসলা দিয়ে ভালো করে কষাতে থাকুন। কষানো হলে পানি দিন। গোশত সিদ্ধ হয়ে এলে তার মধ্যে বাঁধাকপি কুচি দিয়ে আবার কষাতে থাকুন। মাখামাখা হলে ভাজা জিরাগুঁড়া দিয়ে নামিয়ে ফেলুন। গরম পরিবেশন করুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.