ফিলিস্তিনিদের জন্যে ইইউ’র সমর্থনের চেষ্টা চালাবেন আব্বাস

নয়া দিগন্ত অনলাইন

ফিলিস্তিনী নেতা মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রের সাথে বিরোধের প্রেক্ষাপটে সোমবার ব্রাসেলসে ফিলিস্তিনি নাগরিকদের জন্যে ইইউ’র সমর্থন আদায়ের প্রচেষ্টা চালাবেন। তবে এক্ষেত্রে তিনি সুস্পষ্ট প্রতিশ্রুতি পাওয়ার তেমন কোনো সম্ভাবনা দেখছেন না।

রোববার ব্রাসেলসে এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালকি বলেন, ইসরাইলের রাজধানী হিসেবে জেরুসালেমকে স্বীকৃতি দেয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিপরীতে ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার ব্যাপারে আব্বাস ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহবান জানাবেন।

ওই সাক্ষাৎকারে মালকি আরো বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়ার ব্যাপারে করা আব্বাস তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। তিনি গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তি প্রচেষ্টার কঠোর সমালোচনা করেন এবং এটাকে শতাব্দির সবচেয়ে বড় চপেটাঘাত হিসেবে উল্লেখ করেন।

৮২ বছর বয়সী আব্বাস ইউরোপীয় ইউনিয়নের মাসিক বৈঠকের ফাঁকে ইইউ’র কূটনৈতিক প্রধান ফিডারিকা মোঘারিনি এবং এ ব্লকের অন্তর্ভূক্ত ২৮টি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। গত মাসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একই ধরণের সফরের পর তিনি এ সাক্ষাৎ করতে যাচ্ছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.