ঢাকা, শুক্রবার,২৩ ফেব্রুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্র ও কানাডা

ট্রাম্পকে মানসিকভাবে সুস্থ মনে করেন কত শতাংশ মার্কিন নাগরিক

নয়া দিগন্ত অনলাইন

২২ জানুয়ারি ২০১৮,সোমবার, ১২:১৯


প্রিন্ট
ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার প্রায় অর্ধেক নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মানসিকভাবে অসুস্থ বলে মনে করেন। পাশাপাশি বেশিরভাগ মানুষ মনে করেন প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করার মতো অবস্থায় নেই ট্রাম্প। ল্যাঙ্গার রিসার্চ অ্যাসোসিয়েটস পরিচালিত নতুন এক জনমত জরিপে এসব তথ্য উঠে এসেছে।

জরিপে প্রশ্ন রাখা হয়েছিল- প্রেসিডেন্ট ট্রাম্প মানসিকভাবে সুস্থ কিনা। জরিপে অংশ নেয়া লোকজনের শতকরা ৪৮ ভাগ ইতিবাচক বলেছেন আর ৪৭ ভাগ বলেছেন ‘না’। তবে শতকরা ৫৮ ভাগ মানুষ ট্রাম্পের দায়িত্ব পালনের বিষয়ে সন্তোষ প্রকাশ করেননি; মাত্র ৩৬ ভাগ সন্তুষ্ট।

জরিপের ফলাফলে দেখা যাচ্ছে- বেশিরভাগ নারীই প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনায় মুখর। মাত্র ২৯ ভাগ নারী ট্রাম্পের কর্মকাণ্ডে সন্তুষ্ট আর শতকরা ৫৫ ভাগ নারী ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে সন্দিহান।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর মাইকেল উলফের লেখা বই ‘ফায়ার অ্যান্ড ফিউরি:ইনসাইড দ্যা ট্রাম্প হোয়াইট হাউজ’ প্রকাশের পর যখন ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে উদ্বেগ বাড়ছে তখন এই জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হলো। এ বইয়ে অন্যান্য বিষয়ের মধ্যে যেটি বিশেষ গুরুত্ব পেয়েছে তা হচ্ছে- মার্কিন শীর্ষ কর্মকর্তাদের অনেকেই মনে করেন জাতিকে নেতৃত্ব দেয়ার মতো সুস্থতা ট্রাম্পের নেই।

২৬৩ দিনে ১,৩১৮টি মিথ্যা দাবি করেছেন ট্রাম্প: জরিপ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ২৬৩ দিনের ক্ষমতার মেয়াদকালে ১,৩১৮টি মিথ্যা দাবি করেছেন বলে এক জরিপ ফলাফলে জানা গেছে। এ থেকে জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠানটি ধারণা করছে যে, এক বছরের মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের মিথ্যা দাবি ও বিবৃতির সংখ্যা দু হাজার ছাড়িয়ে যাবে।

ওয়াশিংটন পোস্ট গত বছরের ১০ অক্টোবর বলেছে, বক্তব্য-বিবৃতি দেয়ার ক্ষেত্রে ট্রাম্পের ভেতরে সর্বোচ্চ মাত্রায় গিয়ে কথা বলার প্রবণতা রয়েছে এবং সেখান থেকে মিথ্যাগুলো তৈরি হয়। জরিপে বলা হচ্ছে- প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে প্রতিদিন গড়ে পাঁচটি মিথ্যা বলেছেন এবং লক্ষ্য করার বিষয় হচ্ছে যে, তার এই মিথ্যা বলার প্রবণতা গত ছয় মাসে বেড়েছে।

জরিপ ফলাফলে দেখা গেছে- ডোনাল্ড ট্রাম্প তার ট্যাক্স পরিকল্পনা ও ট্যাক্স কাটছাঁট করার বিষয়ে মিথ্যা বলেছেন। তেমনি মিথ্যা বলেছেন, ঘূর্ণিঝড় মারিয়া নিয়ে, মিথ্যা বলেছেন জাতীয় ফুটবল লীগ নিয়ে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্পর্কেও তিনি মিথ্যা কথা বলেছেন।

৪৮ ভাগ মার্কিন নাগরিক ট্রাম্পের ইমপিচ চায় : জরিপ
আমেরিকার শতকরা ৪৮ ভাগ নাগরিক দেশটির নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচ চায়। নতুন এক জনমত জরিপের ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। ট্রাম্পকে যারা ক্ষমতায় দেখতে চায় তাদের চেয়ে ইমপিচমেন্টের পক্ষে জনমত বেশি বলে জানাচ্ছে ওই জরিপ রিপোর্ট।

ডেমোক্র্যাটিক ফার্ম পাবলিক পলিসি নামের একটি সংস্থা জরিপটি পরিচালনা করেছে এবং এতে শতকরা ৪৮ ভাগ মানুষ ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পক্ষে মত দিয়েছে। এর বিপরীতে শতকরা ৪১ ভাগ মানুষ ট্রাম্পকে ক্ষমতায় দেখতে চায়। প্রতিষ্ঠানটি তিন মাস আগে এক রিপোর্টে বলেছিল, মার্কিন নাগরিকরা এ ইস্যুতে সমানভাবে বিভক্ত।

গত বছরের ১৬ মে জরিপ রিপোর্টটি প্রকাশ করা হয়েছে এবং গত ১২ থেকে ১৪ মে জরিপ পরিচালনা করা হয়। এ সময় ৬৯২ জন নিবন্ধিত ভোটারের সাক্ষাৎকার নেয়া হয়েছে। এর একদিন আগে গ্যালুপ নামের একটি প্রতিষ্ঠান জানিয়েছে, ১০০ দিনের কাজের ভিত্তিতে আমেরিকার যে চারজন প্রেসিডেন্ট জনমত জরিপে খারাপ অবস্থায় রয়েছেন তার মধ্যে ট্রাম্প সবার নিচে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫