ঢাকা, বৃহস্পতিবার,২২ ফেব্রুয়ারি ২০১৮

বিবিধ

ডায়াবেটিস এখন আর প্রাণঘাতী কোনো রোগ নয় : তথ্যসচিব

নিজস্ব প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১৮:৫১


প্রিন্ট

নিয়মিত শরীরচর্চা ও সঠিক খাদ্যাভাসকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে কার্যকর উপায় বলে বর্ণনা করেছেন তথ্যসচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ডায়াবেটিস এখন আর প্রাণঘাতী কোনো রোগ নয়, বরং ডায়াবেটিস আক্রান্তরা সুনিয়ন্ত্রিত জীবন যাপনের মাধ্যমে দীর্ঘায়ূ লাভ করতে পারেন।

আজ বৃহস্পতিবার পান্থপথে হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারে ‘৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’ কর্মশালায় উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস সভাপতির বক্তৃতা ইনসুলিন ছাড়াই শরীরচর্চা ও সঠিক খাদ্যাভাসের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার কৌশল নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, বিদেশে সুনিয়ন্ত্রিত জীবনের পরামর্শ দিতে চিকিৎসকেরা বিপুল পরিমাণ অর্থ নেন। কিন্তু বাংলাদেশে নামমাত্র মূল্যেই সে পরামর্শ পাওয়া সম্ভব। তবে এ ব্যবস্থার প্রসারের জন্য প্রয়োজন ব্যাপক প্রচারণা।

তিনদিনব্যাপী কর্মশালার উদ্বোধনী সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনসহ ডায়াবেটিস বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।

‘আমার পিঠা কোথায়’র মোড়ক উন্মোচন
অধ্যাপক ড. শামস্ রহমানের ভিন্নস্বাদের ‘আমার পিঠা কোথায়’ কাব্যগল্পগ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অধ্যয়ন অনুষদ মিলনায়তনে অস্ট্রেলিয়া প্রবাসী কবি ও লেখকের এ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ, সাবেক প্রধান তথ্য অফিসার ও সাহিত্যিক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সাহিত্যিক মোঃ মনজুরুর রহমান, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আশফাক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অধ্যয়নের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাকের আহমেদ। অতিথিবৃন্দ গ্রন্থটির ভিন্নধর্মী লেখার জন্য ড. শামস্ রহমানকে অভিনন্দন ও সবাইকে পড়ে দেখতে আহ্বান জানান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫