তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী জাহাজ, উত্তেজনা
তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী জাহাজ, উত্তেজনা

তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী জাহাজ, উত্তেজনা

রয়টার্স

বিচ্ছিন্ন দ্বীপ তাইওয়ানকে তার বৃহত্তম মূল ভূখণ্ড থেকে পৃথককারী সরু প্রণালীটি অতিক্রম করেছে চীনের বিমানবাহী জাহাজসহ একটি যুদ্ধজাহাজবহর। দুই পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে এই জাহাজবহর প্রণালীটিতে যাত্রা করে। তবে কোনো অস্বাভাবিক ঘটনা ঘটার কোনো খবর পাওয়া যায়নি।

দুই বছর আগে তাইওয়ানে স্বাধীনতাপন্থী ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি নির্বাচনে জয় লাভ করে সাই ইং-ওয়েন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। তারপর থেকে বেইজিং তাদের বিরুদ্ধে ক্রমবর্ধমানভাবে বৈরী আচরণ করছে।
চীনের সন্দেহ যেকোনা সময় আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দিতে পারে সাই। যদিও সাই বরাবরই বলে আসছেন যে, তিনি স্থিতিশীলতা ও শান্তির জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তাইপের সাথে উত্তেজনার মধ্যেই সাম্প্রতিক মাসগুলোতে চীন তাইওয়ানের চার পাশে সামরিক মহড়া চালিয়েছে। চীন বলেছে, এসবই নিয়মিত অনুশীলনের অংশ। তবে দ্বীপটি আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণার জন্য উদ্যোগ গ্রহণ করলে তা বরদাশত করা হবে না বলে বেইজিং কড়া হুঁশিয়ারি জানিয়ে দিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, লিয়াওনিং বিমানবাহী জাহাজের নেতৃত্বে চীনা জাহাজের একটি বহর মঙ্গলবার ভোরে তাইওয়ানের প্রণালীর মধ্যে ঢুকে পড়েছিল, যদিও তা চীনা পানিপথের মধ্যে অবস্থান করেছিল।
মন্ত্রণালয় থেকে বলা হয়, বুধবার দুপুরে বিমানবাহী জাহাজের বহরটি তাইওয়ান বিমানবাহিনীর শনাক্তকরণ অঞ্চলে প্রবেশ করে এবং তারা সারাক্ষণই তার গতিবিধি পর্যবেক্ষণ করে। অস্বাভাবিক কোনো তৎপরতা দেখা যায়নি। তাই লোকজনের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এই বিষয়ে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য জানা যায়নি। দক্ষিণ চীন সাগরে মহড়ায় অংশ নেয়ার আগে এবং পরে তাইওয়ানের পানিসীমা অতিক্রম করে থাকে চীনের প্রথম বিমানবাহী জাহাজ সোভিয়েত যুগের লিয়াওনিং।

গোপন তথ্যসহ সাবেক সিআইএ এজেন্ট গ্রেফতার

ক্তরাষ্ট্র কর্তৃপক্ষ গুপ্তরবৃত্তির অভিযোগে হংকং নিবাসী মার্কিন নাগরিক ও সাবেক এক সিআইএ এজেন্টকে গ্রেফতার করেছে।
মার্র্কিন বিচার দপ্তর জানায়, গত সোমবার হংকংয়ের সিআই-এর সাবেক এজেন্ট জেরি চুন শিং লীকে জেএফকে আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গোপন একটি গোপন নোটবুকসহ গ্রেফতার করা হয়। খবর এএফপি’র।

ডিপার্টমেন্ট অব জার্স্টিস মঙ্গলবার জানায়, যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা জেরি (৫৩) প্রথমে দেশটির সেনাবাহিনীতে এবং পরে ১৯৯৪ সালে সিআইতে কেস অফিসার হিসাবে যোগদান করে।

পরে জেরি ২০০৭ সালে সিআইএ ত্যাগ করে চাকুরি নিয়ে হংকংয়ে বসবাস করে আসছিলো।
২০১২ সালে নিউ ইর্য়ক ফেডারেল কোর্টে তার বিরুদ্ধে গোপন নথি পাচারের একটি মামলা হয়।
সেই মামলায় ওয়ারেন্ট অনুযায়ী তাকে গ্রেপ্তার করা হয়। অভিযোগ প্রমাণিত হলে জেরির দশ বছরের জেল হতে পারে।

চীনে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৫০ জনের বেশি 

চীনের দক্ষিণাঞ্চলের গুয়াংশি ঝুয়াং-এ ভয়াবহ সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও আরো ৫০ জনেরও বেশি লোক আহত হয়েছে। বুধবার কর্তৃপক্ষ একথা জানায়।

গুয়ানঝু-কুনমিং মহাসড়কে বুধবার সকালে বাস ও ট্রাকের মধ্যে সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে।
দুর্ঘটনার কারণে মহাসড়কের একটি অংশ বন্ধ রয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.