কারাবন্দী নেতাকর্মীদের জন্য খালেদা জিয়ার শীতবস্ত্র ও আর্থিক সহায়তা

নিজস্ব প্রতিবেদক
বিএনপি, ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের কারাবন্দী নেতাকর্মীদের নিয়মিত খোঁজ-খবর রাখছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সংগঠনগুলোর প্রতিটি শাখাকে নির্দেশ দিয়েছেন তাদের পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা, আইনি সহায়তা এবং অন্যান্য সাহায্য-সহযোগিতা করতে। এসব মনিটরিংয়ের জন্য গুলশান অফিসে কয়েকজন তরুণ নেতা দায়িত্ব পালন করছেন। কয়েকদিন ধরে খালেদা জিয়ার পক্ষে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী নেতাকর্মীদের শীতবস্ত্র ও অনেকের ব্যক্তিগত তহবিলে (পিসি) টাকা পাঠানো হয়েছে।
দলীয় সূত্র জানায়, গত মঙ্গলবার পর্যন্ত ৪৫০টি শীতবস্ত্র এবং ৩২৮ জনকে কারাগারে তাদের ব্যক্তিগত তহবিলে সাড়ে ছয় লাধিক টাকা পৌঁছে দেয়া হয়েছে। ঢাকার বাইরের জেলাগুলোর কারাগারে বন্দী নেতাকর্মীদের জন্য জেলা ও বিভাগীয় দায়িত্বশীল নেতারা অনুরূপ কার্যক্রম তদারকি করছেন। 
সংশ্লিষ্টরা জানান, রাজধানীতে গত আড়াই মাসে বিএনপিসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের প্রায় ৬ শ’ জন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। তাদের মধ্যে আলিয়া মাদরাসা মাঠের বিশেষ আদালতে বেগম খালেদা জিয়ার হাজিরার দিনগুলোয় গ্রেফতার হয়েছেন বেশি। সপ্তাহের যেসব দিন হাজিরা থাকে সেসব দিনে বেগম জিয়ার বাসা থেকে যাওয়া-আসার পথে নেতাকর্মীরা শোডাউন করেন। এই শোডাউন থেকেই পুলিশ নেতাকর্মীদের গ্রেফতার করে বলে দলটির নেতাকর্মীরা অভিযোগ করেন।
গত মঙ্গলবারও সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। কোনো কোনো দিন পুলিশের সাথে সংঘর্ষ ঘটলে গ্রেফতারের সংখ্যা বাড়ে। বাড়ে মামলাও। এই শোডাউন থেকে যারা গ্রেফতার হচ্ছেন তাদের ও তাদের পরিবারের খোঁজখবর নিয়মিত নিচ্ছেন বেগম খালেদা জিয়া। দলের আইনজীবীদের মাধ্যমে তাদের জামিনের ব্যাপারে সহায়তা দিচ্ছেন। 
জানা গেছে, কেরানীগঞ্জের ঢাকা কারাগারে ৪৫০ জন বন্দী নেতাকর্মীর কাছে ২৫০টি সুয়েটার ও ২০০টি উন্নতমানের জ্যাকেট পাঠিয়েছেন। আটক বন্দীদের প্রত্যেকের ব্যক্তিগত তহবিলে ২০ হাজার টাকা করে অর্থ জমা রাখার ব্যবস্থা করেছেন। জমাকৃত এই টাকা দিয়ে বন্দীরা কারাভ্যন্তরের কেন্টিন থেকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও খাদ্যদ্রব্য সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন।
এ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, সরকারের জুলুমের শিকার পরিবারগুলোর প্রতি ম্যাডামের (খালেদা জিয়া) আন্তরিক সহমর্মিতা ও মমত্ববোধ অভাবনীয়। যারা গ্রেফতার হয়ে কারাগারে আছেন তাদের প্রতি সমব্যথী তিনি। ঢাকায় কারাবন্দী নেতাকর্মীরা ম্যাডামের পাঠানো শীতবস্ত্র ও অর্থ পেয়েছেন। তাদের পরিবারগুলোর খোঁজ-খবর নিচ্ছেন তিনি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.