ঢাকা, বুধবার,২১ ফেব্রুয়ারি ২০১৮

সংসদ

১৩ বছরে ১০৬টি এজেন্সির লাইসেন্স বাতিল হয়েছে : সংসদীয় কমিটি

সংসদ প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০১৮,বুধবার, ২১:০৪


প্রিন্ট

বিগত ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১৩ বছরে বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণকারী ১০৬টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ক্ষতিপূরণ আদায়সহ অর্থদণ্ডের পাশাপাশি লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। একই সাথে বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনা খরচে দক্ষ, স্বল্পদক্ষ কর্মী প্রেরণ করা হচ্ছে।

আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে এ বৈঠকে কমিটির সদস্য শাহাব উদ্দিন, ইসরাফিল আলম এবং মাহমুদ উস সামাদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয় যে, অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মধ্যস্বত্ত্বভোগীদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্য অভিবাসী আইন অনুযায়ী অবৈধ অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে বিগত সভার গৃহিত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, প্রবাসীদেরকে কি পরিমান ইনসেনটিভ প্রদান, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোনো কোনো দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি অন্যান্য সেক্টরের মতো প্রবাসীদের কি পরিমান ইনসেনটিভ প্রদান করা যায় সে বিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সাথে আন্ত:মন্ত্রণালয় বৈঠক করে একটি প্রতিবেদন দেয়ার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫