ফেসবুক নিউজ ফিডে আবার পরিবর্তন
ফেসবুক নিউজ ফিডে আবার পরিবর্তন

ফেসবুক নিউজ ফিডে আবার পরিবর্তন

আহমেদ ইফতেখার

নিউজ ফিড নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ নেই। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক সম্প্রতি গ্রাহকদের জন্য নিউজ ফিডে আবারো পরিবর্তন আনছে। ফেসবুকের দাবি, ব্যবহারকারীরা যেন নিউজ ফিডে আরো স্বাচ্ছন্দ্যবোধ করে, সে জন্যই এ পরিবর্তন। নতুন পরিবর্তনের ফলে ফেসবুকের নিউজ ফিডে ব্যবসাপ্রতিষ্ঠান, ব্র্যান্ড ও মিডিয়ার পোস্ট আরো কম গুরুত্ব পাবে। ফেসবুকের ব্যবহারকারীদের পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যোগাযোগ আরো সহজ ও বোধগম্য করে তুলতে এবার নতুন আপডেটেড ফিচার এনেছে বিশ্বের অন্যতম এ সোস্যাল নেটওয়ার্কিং সাইট। ফেসবুকের তরফ থেকে কিছু দিন আগেই জানানো হয়, শুধু নিউজ ফিড নয়, বদল করা হয়েছে কমেন্ট বক্সের ডিজাইনও।

ফেসবুক জানিয়েছে, আমরা সব সময় চাই ফেসবুককে যত বেশি প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় করে তোলা যায়। কমেন্ট বক্সের মাধ্যমে কোনো পোস্টের বিষয়ে গ্রাহকরা তাদের মতামত জানান। আমাদের প্রয়াস, এই কমেন্ট স্টাইলে কিছু পরিবর্তন এনে বিষয়টিকে আরো সহজ করে তোলা। এ ছাড়া আপডেট করা হয়েছে নিউজ ফিড অপশনকে। যেটি সবচেয়ে বেশি নজর কাড়বে তা হলো, নিউজ ফিডের উজ্জ্বল রঙ এবং আরো বড় ফন্টের ব্যবহার। লিঙ্ক প্রিভিউ এখন আগের থেকে অনেক বড় ফন্টের, ফলে সহজেই পড়া যাবে। আপডেট করা হয়েছে ‘লাইক’, ‘কমেন্ট’ এবং ‘শেয়ার’ অপশনকেও। নেভিগেশন এখন অনেক বেশি সহজ। নতুন পরিবর্তনের ফলে ফেসবুক আরো সহজেই ব্যবহারকারীর পারিবারিক ও বন্ধুবান্ধবদের সাথে যোগাযোগের মাধ্যম হয়ে উঠবে বলে বিশ্বাস ফেসবুক কর্তৃপক্ষের।

ফেসবুক কর্তৃপক্ষ আরো জানিয়েছে, লাইভ ভিডিও ফিডেও পরিবর্তন আনা হচ্ছে। এতে প্রতিটি ভিডিওকে আলাদা পোস্ট হিসেবে গণ্য করা হবে। রেডক্রসের মতো অন্যান্য সংস্থাকে সহায়তা বৃদ্ধির জন্য ফেসবুকের বিভিন্ন শক্তিশালী টুল যোগ করা হবে। এসব ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। কোনো ব্যবহারকারী বিপদে পড়লে, অন্যদের কাছ থেকে যেন সহজে সহযোগিতার আশ্বাস পান সে ধরনের ব্যবস্থা তৈরি করতে আগ্রহী ফেসবুক। ইতোমধ্যে এমন নজির দেখা গেছে। হ্যারিকেন হার্ভের কারণে বিপদগ্রস্ত ২০ জন মানুষকে বাঁচাতে দুই বন্ধু কিভাবে ফেসবুক ব্যবহার করেছেন তা তুলে ধরেন জাকারবার্গ।

দুর্যোগ বা অন্য কারণে মানুষের যেকোনো বিপদে যেন ফেসবুক এগিয়ে আসতে পারে সে ব্যবস্থাকে আরো সুসংহত করা হবে। রক্তদাতাদের সংখ্যা বৃদ্ধিতে কাজ করবে ফেসবুক। সেই সাথে আত্মহত্যাকে নিরুৎসাহিত করা হবে। সম্প্রতি রক্তদানের জন্য যে ব্যবস্থা নিয়েছে ফেসবুক, ভারতে তাতে রেজিস্ট্রার করেছেন ৪০ লাখ মানুষ। ২০১৮ সালে একই ফিচার বাংলাদেশেও চালু করা হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.