ঢাকা, বুধবার,২১ ফেব্রুয়ারি ২০১৮

ক্রিকেট

আসল অস্ত্র লুকিয়ে রাখলেন হাতুরু

নয়া দিগন্ত অনলাইন

১৭ জানুয়ারি ২০১৮,বুধবার, ১৫:১২ | আপডেট: ১৭ জানুয়ারি ২০১৮,বুধবার, ১৬:০৫


প্রিন্ট

শেহান মাদুশঙ্কা

 

দীর্ঘ সময় বাংলাদেশের হেড কোচ ছিলেন শ্রীলঙ্কার হাতুরুসিংহে। সম্প্রতি মাশরাফিদের ছেড়ে নিজ দেশের গুরু দায়িত্ব নিয়েছেন তিনি। এরপরই ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে লঙ্কানরা, সাথে হাতুরুও। এই সিরিজের জন্য ঘোষিত দলে চমক হিসেবে এক তরুণ পেসারকে রেখেছেন তিনি, নাম শেহান মাদুশঙ্কা। টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে আজ তাকে মাঠে নামাননি হাতুরুসিংহে। হয়ত রহস্য রাখতেই এমনটা করেছেন কারণ শ্রীলঙ্কার খেলা দেখতে আজ বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে থাকবেন- সেটা অনুমেয় ছিল। আসল অস্ত্র তাই লুকিয়ে রেখেছেন হাতুরু। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে মাদুশঙ্কাকে নামাবেন।

তবে এই পেসারকে দলে রাখা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ক্রিকেট বিশ্লেষকরা। কারণ হাতেগোনা কয়েকটি ম্যাচ খেলেছেন এই তরুণ। তিনটি ফাস্ট ক্লাস ও তিনটি 'এ' ক্যাটাগরির ম্যাচ খেলেছেন ২২ বছর বয়সী এই বোলার। বোলিংয়ে ধার নেই তবে তার গতি নজরে পরার মতোই। এটাই হয়ত মনে ধরেছে হাতুরুসিংহের।

হাতুরুসিংহে

 

আসন্ন ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ভেন্যু ইংল্যান্ডের কন্ডিশন বিচারের মাদুশঙ্কাকে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন হাতুরুসিংহে। তিনি বলেন, 'তার বলের তীব্র গতিতে ব্যতিক্রমী প্রতিভার ইঙ্গিত রয়েছে। জন্মগত প্রতিভা। আসছে বিশ্বকাপের জন্য আমাদের ৭-৮ জন ফাস্ট বোলার প্রয়োজন পড়বে। দীর্ঘ মেয়াদে লঙ্কার গুরুত্বপূর্ণ অস্ত্র শেহান।'

মাদুশঙ্কা এর আগে কখনো জাতীয় দল কিংবা ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে খুব একটা খেলেননি, প্রতিপক্ষের তাই তাকে নিয়ে বিশ্লেষণের সুযোগ কম। এই সুযোগেই মাদুশঙ্কাকে 'অস্ত্র' হিসেবে ব্যবহার করবেন হাতুরু।

দায়িত্বে থাকাকালীন হাতুরুর সাথে অনুশীলনে বাংলাদেশের বোলাররা

 

এর আগে বাংলাদেশের দায়িত্বে থাকাকালীন ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে সুযোগ দিয়েছিলেন হাতুরু। অভিষেকেই ক্রিকেটবিশ্বের নজর কেড়েছিলেন তিনি। মাদুশঙ্কাকে দিয়েও হয়ত এমনটা আশা করছেন হাতুরু।

এই পেসারকে মোক্ষম সময়ের জন্য রেখে দিয়েছেন লঙ্কান কোচ। আজকের ম্যাচে নামানো হয়নি তাকে। কারণ লঙ্কানদের খেলা দেখতে আজ বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে থাকবেন সেটা আগে থেকেই অনুমান করা হয়েছিল। তাছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি গ্যালারিতে বসে দেখেছেন হাতুরুসিংহে।

লঙ্কানদের খেলা দেখতে আজ মাঠে আছেন অধিনায়ক মাশরাফি মর্তুজা নিজে। তাকে দেখেই ধারাভাষ্যকাররা বলেছেন, 'শ্রীলঙ্কার ম্যাচ দেখতে মাঠে এসেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচেই হয়ত রহস্যে মোড়ানো মাদুশঙ্কাকে নামানো হবে। এর চেয়ে মোক্ষম সময় আর তো হতেই পারে না!

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫