ads

ঢাকা, শুক্রবার,২০ এপ্রিল ২০১৮

বিবিধ

ক্যামেরার যত্ন

শওকত আলী রতন

১৫ জানুয়ারি ২০১৮,সোমবার, ১৬:৩৫


প্রিন্ট
ক্যামেরার যত্ন

ক্যামেরার যত্ন

শখের বশে কিংবা পেশাগত প্রয়োজনে আজকাল অনেকেই ক্যামেরা ব্যবহার করে থাকেন কিন্তু ক্যামেরার সঠিক যত্নের বিষয়টি জানা না থাকায় ক্যামেরাটি অল্প দিনেই নষ্ট হয়ে যেতে পারে। শুধু যত্নের অভাবেই নষ্ট হয়ে যেতে পারে আপনার পছন্দের জিনিসটি। ক্যামেরাটি যদি যত্ন করা যায় তাহলে দীর্ঘ দিন ভালো রাখা যায়। ক্যামেরার যত্নের ওপরই নির্ভর করবে এর আয়ুষ্কাল। একটি ক্যামেরা দীর্ঘ দিন ভালো রাখার জন্য প্রয়োজনীয় কিছু টিপস মনে রাখতে পারলে এবং সেভাবে যত্ন নিতে পারলে শখের জিনিসটি যত্নের রাখা সম্ভব। 

ক্যামেরা ভালো রাখতে হলে অতিরিক্ত ধুলোবালি ও পানির সংস্পর্শ থেকে দূরে রাখতে হবে। অতিরিক্ত গরম থেকে ক্যামেরা দূরে রাখতে হবে ডিজিটাল ক্যামেরা বহনের ক্ষেত্রে উপযুক্ত ব্যাগ ব্যবহার করতে হবে। পেশাদারি কাজে ব্যবহারের জন্য দূরে বহন করতে হলে ক্যামেরার সাথে নরম কাপড় পেঁচিয়ে ব্যাগের ভেতরে রাখতে হবে।

ক্যামেরার লেন্স সবসময় নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। ক্যামেরার লেন্স ব্যবহারের ক্ষেত্রে এক লেন্স থেকে অন্য লেন্স বদলাতে কম সময় নিতে হবে। যাতে এই সময়ে ক্যামেরার ভেতরে ধুলোবালি প্রবেশ করতে না পারে। ডিএসএলআর ক্যামেরার লেন্স বদলানোর সময় খুব সাবধানে লাগাতে হবে। অসাবধানতার জন্য লেন্স হাত থেকে পড়ে ভেঙে যেতে পারে। ডিএসএলআর ক্যামেরা অফ করা অবস্থায় সব সময় লেন্স ক্যাপ ব্যবহার করবেন।

ক্যামেরা ঝকঝকে তকতকে রাখার জন্য ক্যামেরা সার্ভিসিংয়ের দোকানে বিভিন্ন ধরনের জেল পাওয়া যায়। তবে জেল ব্যবহার করার আগে নিয়মকানুন জেনে নিতে হবে। ক্যামেরা রাখার সময় খুব আস্তে নামাতে হবে। ক্যামেরা রাখার সময় আঘাতপ্রাপ্ত হলে গ্লাস ভেঙে যেতে পারে ক্যামেরা পানিতে পড়ে গেলে দ্রুত সার্ভিস সেন্টারে নিয়ে সার্ভিসিং করে নিতে হবে। তা না হলে ক্যামেরার মাদার বোর্র্র্র্ড নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। ক্যামেরা ব্যবহারের পর পাওয়ার বাটন অফ করে রাখতে হবে বা ব্যাটারি খুলে রাখতে হবে। মেমোরি কার্ড থেকে যত তাড়াতাড়ি সম্ভব ছবি স্থানান্তর করতে হবে। কেননা ভাইরাসের জন্য গুরুত্বপূর্ণ ছবি মুছে যেতে পারে। কম্পিউটারে ছবি নেয়ার সময় কার্ড রিডার ব্যবহার না করে ক্যাবলের মাধ্যমে ছবি সংগ্রহ করলে মেমোরি কার্ডের স্প্রিং দীর্ঘস্থায়ী হবে।
ব্যাটারি চার্জ কম দেখালে তা ব্যবহার না করা ভালো। ধুলোবালি ক্যামেরার জন্য সবচেয়ে ক্ষতিকর।

প্রয়োজন হলে প্রতিদিন ব্যবহারের পর লেন্স খুলে পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিতে পারেন। ক্যামেরার মেমোরি কার্ড কম্পিউটারে ফরম্যাট করবেন না। ক্যামেরাতেই মেনু থেকে ফরম্যাট কমান্ড দিন। সর্বোপরি ক্যামেরার ব্যবহার যত বেশি এর ক্ষতির আশঙ্কাও তত বেশি। ছবি তোলার সময় অযথা শর্ট না নেয়াই ভালো। অযথা শর্ট বা অপ্রয়োজনীয় ছবির শর্টের কারণে ক্যামেরার শার্টার ও ব্যাটারির আয়ু কমে যায়।

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫