শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সাথে আমরণ অনশনরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক নেতাদের বৈঠক।
শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সাথে আমরণ অনশনরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক নেতাদের বৈঠক।
শিক্ষামন্ত্রী-প্রতিমন্ত্রীর সাথে তিন দফা বৈঠক সমঝোতা ছাড়াই সমাপ্ত

অনশন অব্যাহত রাখার ঘোষণা মাদরাসা শিক্ষকদের 

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সাথে আমরণ অনশনরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক নেতাদের আজ রোববার তিন দফা বৈঠক হয়েছে। শিক্ষামন্ত্রী আন্দোলনরত শিক্ষক নেতাদের জাতীয়করণের ব্যাপারে সুষ্পষ্ট আশ্বাস না দেয়ায় সমঝোতা ছাড়াই বৈঠক শেষ হয়েছে। সর্বশেষ অনশনস্থলে এসে দাবির ব্যাপারে আন্দোলনরত শিক্ষকদের আশ্বস্ত করতেও শিক্ষামন্ত্রীর অসম্মতি জানানোর পর বৈঠক থেকে বেরিয়ে আসেন শিক্ষক নেতারা। অনশনস্থলে এসে শিক্ষক নেতারা আন্দোলন ও কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন।

জানা গেছে, আজ শিক্ষা মন্ত্রণালয়ের আহবানে শিক্ষামন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রীর (কারিগরি ও মাদরাসা বিভাগ) সাথে তিন দফায় বৈঠক হয়। সচিবালয় সংলগ্ন পরিবহন পুল ভবনে কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রীর কক্ষে এ বৈঠকগুলো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সাথে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সভাপতি ও মহাসচিবের সাথে প্রথম দফায় বৈঠক হয় সকাল ১১টায়। পরে বেলা ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রতিমন্ত্রীর সাথে আন্দেতালনরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন ও মহাসচিব কাজী মোখলেছুর রহমান দ্বিতীয় দফায় একান্ত বৈঠক হয়। সর্বশেষ বিকেল ৩টায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ২৫ সদস্য বিশিষ্ট নেতৃবৃন্দের সর্বশেষ দফায় সংক্ষিপ্ত বৈঠক হয়। তিন দফার বৈঠকে জাতীয়করণরসহ ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের দাবি-দাওয়া নিয়ে আন্দোলনরত শিক্ষক নেতাদের সাথে আলোচনা হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী দাবির বিষয়ে সরাসরি কোনো আশ্বাস দেননি। তবে, দাবির ব্যাপারে তার আন্তরিকতা এবং বিষয়টি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অবহিত করার কথা জানান। মন্ত্রী আন্দোলনরত শিক্ষকদের বৈঠকের বিষয়টি অবহিত করে বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ জানান।

শিক্ষক নেতারা মন্ত্রীকে অনশনস্থলে এসে এ ব্যাপারে কথা বলার অনুরোধ জানান।

কিন্তু মন্ত্রী এতে অপারগতা প্রকাশ করেন।

পরে শিক্ষক নেতারা বৈঠক থেকে বের হয়ে আন্দোলন ও অনশন অব্যাহত রাখার ঘোষণা দেন।

বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষকদের দাবির ব্যাপারে একমত। কিন্তু বরাদ্দ না পেলে এখনই কোনো ঘোষণা দিতে পারছেন না। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর কাছেও যাবেন বলে জানান মন্ত্রী।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেসুর রহমান বলেন, আলোচনায় তারা কোনো আশ্বাস পাননি। তাই অনশন চালিয়ে যাবেন।

তিনি বলেন, অনশনরত শিক্ষকদের সামনে গিয়ে সরকারের পক্ষ থেকে দাবি পূরণের বিষয়ে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তাদের এই কর্মসূচি চলবে।

সচিবালয় থেকে বের হয়ে এসে শিক্ষক নেতারা শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকের বিষয়টি অনশনরত শিক্ষকদের অবহিত করেন।

এ সময় শিক্ষকরা শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করে শ্লোগান দেন। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন।

অপরদিকে আজ ষষ্ঠ দিনের মতো জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে খোলা আকাশের নিচে প্রচণ্ড শীতের মধ্যেও আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা। সহস্রাধিক বৃদ্ধ-পৌঢ় ফুটপাতে শুয়ে বসে অনশন চালিয়ে যাচ্ছেন গত ৯ জানুয়ারি থেকে।

এর আগে মাদরাসা শিক্ষা বোর্ডের নিবন্ধিত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে গত ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করেন তারা। আজ ষষ্ঠ দিনে আরো ২০ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে ভর্তি হয়েছেন আরো চারজন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.