ঢাকা, শুক্রবার,১৯ জানুয়ারি ২০১৮

ফুটবল

আবার হার, বিপর্যয়ের মুখে রোনালদোরা

নয়া দিগন্ত অনলাইন

১৪ জানুয়ারি ২০১৮,রবিবার, ০৬:৩৪


প্রিন্ট
আবার হার, বিপর্যয়ের মুখে রোনালদোরা

আবার হার, বিপর্যয়ের মুখে রোনালদোরা

লা লিগা খেতাব থেকে ক্রমে দূরে সরছে রিয়াল মাদ্রিদ। শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাও স্টেডিয়ামে ভিয়ারিয়ালের কাছে হারলেন ক্রিশ্চিয়ানো রোনালদোরা। ম্যাচের ৮৭ মিনিটে রিয়াল মাদ্রিদ রক্ষণের ভুলত্রুটি কাজে লাগিয়ে গোল করে যান বিপক্ষের পাবলো ফোরনালস।

মরসুমে এটি জিনেদিন জিদানের দলের তৃতীয় হার। তবে এ দিন হারলেও প্রথমার্ধ এবং দ্বিতীয়ার্ধের একটা বড় সময় ম্যাচে প্রাধান্য রেখেছিলেন রোনালদোরাই। কিন্তু গ্যারেথ বেল এবং ক্রিশ্চিয়ানো রোনালদোদের ফিনিশিং-এর ব্যর্থতায় গোল পায়নি জিদানের দল। একই সঙ্গে উল্লেখ করতে হবে ভিয়ারিয়াল গোলকিপার সের্জিও আসেঞ্জো-র কথাও। বেশ কিছু অবিশ্বাস্য সেভ করে তিনি এ দিন আটকে দিয়েছিলেন রিয়ালের গোল পাওয়ার রাস্তা।

ম্যাচের একদম অন্তিম লগ্নে রিয়াল মাদ্রিদ কর্নার পেলে সেই বল ধরে প্রতি-আক্রমণ শানিয়েছিল ভিয়ারিয়াল। আর সেখান থেকেই গোল। গোলের সময় রিয়াল মাদ্রিদ রক্ষণ থেকে বিপন্মুক্ত হওয়া বল জিদানের দলের গোলকিপার কেলর নাভাস-এর মাথার উপর দিয়ে তুলে জালের ভিতর জড়িয়ে দেন ভিয়ারিয়ালের পাবলো।

এ দিন হারের ফলে ১৭ ম্যাচে রিয়ালের পয়েন্ট দাঁড়াল ৩২। লা লিগায় রোনালদোরা এখন চতুর্থ। শীর্ষে থাকা মেসির বার্সেলোনার সংগ্রহ ৪৮ পয়েন্ট। রোববার ম্যাচে রয়েছে বার্সেলোনার। যে ম্যাচে আর্নেস্তো ভালভার্দের দলের প্রতিপক্ষ রিয়াল সোসিদাদ। সেই ম্যাচ যদি মেসিরা জিতে যান, তা হলে রিয়াল মাদ্রিদের সঙ্গে বার্সেলোনার পয়েন্টের ব্যবধান হবে ১৯।

লা লিগায় ক্রমশ পিছোতে থাকলেও ইতিমধ্যেই কোপা দেল রে কোয়ার্টার ফাইনালে গিয়েছে রিয়াল মাদ্রিদ। যেখানে আগামী সপ্তাহের মাঝপথে টনি ক্রুজ-দের প্রতিপক্ষ লেগানেস।

রিয়ালেই থাকবেন জিদান

রিয়াল মাদ্রিদের সাথে ২০২০ পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন কোচ জিনেদিন জিদান। কোপা ডেল রে’তে নুমানসিয়ার সাথে ২-২ গোলে ড্র করার পরে দুই লেগ মিলিয়ে ৫-২ গোলে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পরে ফ্রেঞ্চ তারকা জিদান চুক্তি সম্পন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রিয়ালের কোচ হিসেবে স্বপ্নের শুরু পরে জিদানের সাথে চুক্তি নবায়নের বিষয়টি ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের জন্য সময়ের ব্যপার ছিল। জিদানের অধীনে ইতোমধ্যেই রিয়াল সম্ভাব্য ১০টি শিরোপার মধ্যে আটটি শিরোপা জিতেছে। যদিও এবারের লা লিগা মৌসুমে এ পর্যন্ত বার্সেলোনার থেকে ১৬ পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে গ্যালাকটিকোরা।

জিদান বলেছেন, ‘প্রতিদিন আমি যা করছি তা আমি উপভোগ করছি। কারণ এভাবেই আমি এগিয়ে যেতে চেয়েছি। দুই থেকে তিন বছর আগেও আমি নিজেকে কোচ হিসেবে কল্পনা করিনি। কারণ পরিস্থিতি তখন এমন ছিল না। আমি জানি কিভাবে গত কয়েক বছর কেটেছে। এমনকি নতুন এই চুক্তিও সব কিছু রীতিমত পরিবর্তন করে দিতে পারবেনা।’

আগামী মাসে প্যারিস সেইন্ট-জার্মেইর বিপক্ষে চ্যাম্পিয়নস লীগের শেষ ১৬’র লড়াইকে সামনে রেখে ইতোমধ্যেই কোয়ার্টার ফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যাওয়া কোপা ডেল রে’র গতকালকের ম্যাচ থেকে তারকাদের বিশ্রামে রেখেছিলেন জিদান। বার্নাব্যুতে রিয়ালের হয়ে ১১ ও ৫৯ মিনিটে দুটি গোলই করেছেন লুকাস ভাসকুয়েজ। কিন্তু দু’বারই গুইলারমো গোল পরিশোধ করে সফরকারীদের খেলায় ফিরিয়ে এনেছেন। ম্যাচের অন্তিম মুহূর্তে অধিনায়ক ডান কাভলো লাল কার্ড পেলে শেষ পর্যন্ত নুমানসিয়াকে ১০ জন নিয়ে ম্যাচ শেষ করতে হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫