জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসে জননীর জন্য পদযাত্রা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

‘বাল্যবিবাহকে জোর না’ এই প্রতিপাদ্য সামনে রেখে গতকাল শনিবার দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস। ক্যান্সারবিরোধী মোর্চা ‘মার্চ ফর মাদার’ ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১ যৌথভাবে প্রতি বছর জানুয়ারি মাসের দ্বিতীয় শনিবার এ দিবসটি পালন করবে। এ উপলক্ষে গতকাল সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশ শেষে পদযাত্রা শুরু হয়। ফার্মগেট পর্যন্ত এ পদযাত্রা থেকে জরায়ুমুখের ক্যান্সার নিয়ে সহজ বাংলায় লেখা তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয়।
সংক্ষিপ্ত আলোচনায় কর্মসূচির প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনা করেন মার্চ ফর মাদার সংগঠনের প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা: মো: হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। তিনি বলেন, জরায়ুমুখের ক্যান্সার দেশের মহিলাদের দ্বিতীয় প্রধান ক্যান্সার হলেও এ সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে। এ রোগের প্রধান ঝুঁকি বাল্যবিয়ে, অল্প বয়সে সন্তান ধারণ, বেশি সন্তান, ঘন ঘন সন্তান, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব, তামাক ও হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণ। বাস্তবতার পরিপ্রেক্ষিতে ‘বাল্যবিবাহকে জোর না’ প্রতিপাদ্য বেছে নেয়া হয়েছে এ বছরের প্রতিপাদ্য হিসেবে।
রোটারি ইটারন্যাশন্যাল জেলা ৩২৮১’র গভর্নর এফ এইচ আরিফ বলেন, বাল্যবিয়ের বিরুদ্ধে ক্যান্সারবিরোধী মোর্চার এ সামাজিক আন্দোলনে রোটারি সব সময় পাশে থাকবে।
বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক কামরুল হাসান খান বলেন, সরকার জরায়ুমুখ ও স্তন ক্যান্সার নির্ণয়ে স্ক্রিনিং কর্মসূচি বিভিন্ন পর্যায়ের হাসপাতালে চালু করেছে। জননীর জন্য পদযাত্রা এ সেবা গ্রহণে মানুষকে উদ্বুদ্ধ করবে। তিনি এ আন্দোলনে বিএসএমএমইউর পক্ষ থেকে সব রকমের সহযোগিতার প্রতিশ্রুতি দেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসএমএমইউর গাইনি অনকোলজির প্রধান অধ্যাপক সাবেরা খাতুন, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক মশিউদ্দিন শাকের, সারভাইভারদের সংগঠন অপরাজিতার চেয়ারপারসন নিলুফার তাসনিম, সিসিপিআর’র নির্বাহী পরিচালক মোসাররত জাহান সৌরভ প্রমুখ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.