কুমিল্লায় ডেমু ট্রেন-ট্রাক সংঘর্ষ

চট্টগ্রামের সাথে সারা দেশের রেল যোগাযোগ সাড়ে ৫ ঘণ্টা বন্ধ

হাবিবুর রহমান চৌধুরী কুমিল্লা

কুমিল্লায় কমিউটার ডেমু ট্রেনের সাথে একটি ট্রাকের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমিউটার ডেমু ট্রেনের একটি বগির আটটি চাকা লাইনচ্যুত হয়ে পড়ে। কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার বানাশুয়া এলাকায় গতকাল সকাল সাড়ে ৯টা এ দুর্ঘটনা ঘটে। এতে চট্টগ্রামের সাথে সারা দেশের রেল যোগাযোগ সাড়ে ৫ ঘণ্টা বিচ্ছিন্ন থাকে। দুর্ঘটনার ফলে বিভিন্ন ট্রেনের যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন। এ দিকে কুমিল্লায় ডেমু ট্রেন-ট্রাক সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
কুমিল্লা রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই নজরুল ইসলাম জানান, আখাউড়া থেকে যাত্রীবাহী একটি ডেমু ট্রেন কুমিল্লার আদর্শ সদর উপজেলার বানাশুয়া রেলক্রসিং এলাকায় পৌঁছে। এ সময় একটি ট্রাক ওই রেলক্রসিং অতিক্রম করে যাওয়ার সময় সংঘর্ষের ঘটনা ঘটে। তবে এ দুর্ঘটনায় কেউ হাতহত হয়নি। এ দিকে ওই দুর্ঘটনার ফলে ঢাকাগামী আন্তঃনগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেন ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস, সিলেট অভিমুখী পাহাড়িকা এক্সপ্রেস, ঢাকাগামী চট্টলা, কুমিল্লা-নোয়াখালী ডেমুসহ বেশ কয়েকটি ট্রেন দুর্ঘটনাস্থলের উভয় দিকের স্টেশনগুলোতে আটকা পড়ে। বেলা সাড়ে ১২টায় লাকসাম জংশনে পাঁচটি ট্রেন আটকে থাকতে দেখা যায়।
রেলওয়ে কুমিল্লার সিনিয়র উপসহকারী প্রকৌশলী লিয়াকত আলী মজুমদার জানান, লাকসাম জংশন থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করে। বেলা ৩টায় উদ্ধারকাজ শেষ হলে রেল যোগাযোগ স্বাভাবিক হয়।
ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন : কুমিল্লায় ডেমু ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার বিকেলে এই তদন্ত কমিটি গঠন করা হয়।
রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখার জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তাকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। দুর্ঘটনার কারণ নির্ণয় করে সহসা প্রতিবেদন দাখিল করা হবে বলে তিনি জানিয়েছেন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.