জয় দিয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক

দুর্দান্ত এক জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১২তম আসরে যাত্রা শুরু করল বাংলাদেশ ক্রিকেট দল। টুর্নামেন্টের উদ্বোধনী দিন ‘সি’ গ্রুপে বৃষ্টি বিঘিœত ম্যাচে বাংলাদেশ ৮৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে নামিবিয়াকে। বৃষ্টির কারণে ৫০ ওভারের ম্যাচটি নির্ধারিত হয় ২০ ওভারে। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশের যুবারা। জবাবে ২০ ওভারে ৬ উইকেটে ১০৩ রান করতে সমর্থ হয় নামিবিয়া। দিনের অন্য ম্যাচে আফগানিস্তান ৫ উইকেটে পাকিস্তানকে, জিম্বাবুয়ে ১০ উইকেটে পাপুয়া নিউ গিনিকে ও স্বাগতিক নিউজিল্যান্ড ৮ উইকেটে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে।
লিংকনে টস হেরে প্রথম ব্যাট হাতে মারমুখী মেজাজে শুরু করেন বাংলাদেশের যুবারা। ৪ ওভারে ৩৩ রান যোগ করেন দুই ওপেনার পিনাক ঘোষ ও মোহাম্মদ নাইম। ৪টি চারে ১৭ বলে ২৬ রান করে ফিরেন পিনাক।
পিনাকের বিদায়টা আমলে নেননি নাইম ও তিন নম্বরে নামা অধিনায়ক সাইফ হোসেন। নামিবিয়ার বোলারদের বিপক্ষে নিজেদের মারমুখী মেজাজ অব্যাহত রাখেন নাইম ও সাইফ। এতে ১২ ওভারেই শত রানের কোঠা স্পর্শ করে বাংলাদেশ। শেষ পর্যন্ত এই জুটি বিচ্ছিন্ন হন ১৬তম ওভারের তৃতীয় বলে। এ সময় বাংলাদেশের রান ১৩০। ৮টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৬০ রান তুলে আউট হন নাইম।
তবে অন্য প্রান্তে ব্যাট হাতে অবিচল ছিলেন সাইফ। চার নম্বরে নামা আফিফ হোসেন খুব বেশিক্ষণ সাইফকে সঙ্গ দিতে পারেননি। ১২ বলে ১১ রান করে ফিরেন তিনি। তবে সাইফের বিধ্বংসী ব্যাটিং ছিল শেষ পর্যন্ত। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৪৮ বলে ৮৪ রান করেন সাইফ। তার ইনিংসে ৩টি চার ও ৫টি ছক্কা ছিল। সাইফের ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ।
বাংলাদেশের ছুড়ে দেয়া ১৯১ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়ে নামিবিয়া। স্কোর বোর্ডে ১২ রান উঠতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। এরপর দলের হাল ধরেন নামিবিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যান এবিন ভ্যান উইক। ৫২ বলে ৫৫ রানের ইনিংস খেলেন তিনি; কিন্তু অন্য কোনো ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলে ৬ উইকেটে ১০৩ রানের বেশি করতে পারেনি নামিবিয়া। বাংলাদেশের দুই পেসার কাজী অনিক ও হাসান মাহমুদ ২টি করে উইকেট নেন। এ ছাড়া তৌহিদ, হৃদয় ১টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হন বাংলাদেশের অধিনায়ক সাইফ হাসান। আগামী ১৫ জানুয়ারি কানাডার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশের যুবারা।
বাংলাদেশ-নামিবিয়ার ম্যাচটি ছিল উদ্বোধনী দিনের তৃতীয় ম্যাচ। ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চমক দেখিয়েছে আফগানিস্তান।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.