আইএস সদস্যদের মুক্তি দিচ্ছে সিরিয়ার মার্কিন সমর্থিত বিদ্রোহীরা

মিডল ইস্ট মনিটর

যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) হাতে আটক আইএস সদস্যদের মুক্তি দিচ্ছে দলটি। ইতঃপূর্বে দুই পক্ষের সংঘর্ষে যেসব আইএস সদস্য এসডিএফের হাতে আটক হয়েছে তাদের মধ্যে ৪০০ জনকে ছেড়ে দেয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১২০ জন নতুন করে এসডিএফে যোগদানের কথা জানিয়েছে। শুক্রবার এক খবরে একথা বলা হয়েছে।
আটককৃত আইএস সদস্যদের ছেড়ে দেয়া এবং শতাধিক আইএস সদস্যের এসডিএফে যোগ দেয়ার খবরে উদ্বেগ দেখা দিয়েছে এসডিএফ নিয়ন্ত্রিত ও প্রভাবিত এলাকাগুলোয়। আশঙ্কা করা হচ্ছে, এর মধ্য দিয়ে ওই অঞ্চলগুলোয় নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এক সময়ের আইএস যোদ্ধাদের মুক্তি দেয়ার প্রভাব পড়েছে সিরিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায়। এটি সেখানে নতুন করে উত্তেজনা তৈরি করছে। আসাদ বাহিনী ও বিদ্রোহীদের লড়াইয়ে গ্রামবাসীকেও আটক করা হচ্ছে। মুক্তিপ্রাপ্ত আইএস সদস্যদের মধ্যে দেইর এজ-জোর এলাকার ১০ জন গুরুত্বপূর্ণ কমান্ডারও রয়েছেন।
উল্লেখ্য, ২০১৭ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় আইএসের কথিত রাজধানী সিরিয়ার রাক্কা শহরের দখল নেয় এসডিএফ। এসডিএফের প্রধান শক্তি ওয়াইপিজি। এটি তুরস্কের কুর্দি সশস্ত্র গোষ্ঠী পিকেকের সিরীয় শাখা। পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.