ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

আজকের কম্পিউটার

মার্চে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ

আহমেদ ইফতেখার

১৪ জানুয়ারি ২০১৮,রবিবার, ০০:০০


প্রিন্ট

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এটি উৎক্ষেপণের সম্ভাব্য সময় আগামী মার্চের শেষ সপ্তাহ। বর্তমান সরকারের চার বছর পূর্তি উপলক্ষে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতে সাফল্য নিয়ে গতকাল আইসিটি টাওয়ারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী
মোস্তাফা জব্বার।
‘তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের এগিয়ে যাওয়ার আরো চার বছর’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে খাতের বিভিন্ন উদ্যোগ ও সাফল্য তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে স্বাগত বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী। মোস্তাফা জব্বার বলেন, ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে যেকোনো সময়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের সময় পাওয়া গেছে। তবে ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস হওয়ায় ওই দিনটি ছাড়া অন্য কোনো দিনে উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। সারা দেশের মানুষ একদামে ইন্টারনেটসেবা পাবে, এমনটাই হওয়া উচিত। গ্রামাঞ্চলে বাস করা তো কোনো অপরাধ নয়। দেশের প্রত্যেক নাগরিকের জন্য সমান দামে ইন্টারনেট দেয়া উচিত। পাশাপাশি ব্যবহারকারীদের কাছে ইন্টারনেটের গতি পৌঁছাতে হবে। শুধু সেলফোন ব্রডব্যান্ড দিয়ে জনগণের ইন্টারনেট চাহিদা পূরণ করা যাবে না। সরকার ব্যান্ডউইডথ বিক্রি করে। আর ব্যবহারকারীদের কিনতে হচ্ছে ডাটা। ব্যবসায়ীরা মুনাফা যোগ করেই সেবাটি দেবেন, এটি স্বাভাবিক। তবে মুনাফার পাশাপাশি সুলভে সেবা পৌঁছে দিতে হবে।
মোস্তাফা জব্বার বলেন, টেলিটক ও টেলিফোন শিল্প সংস্থার (টেশিস) সক্ষমতা বাড়াতে হবে। প্রতিষ্ঠান দু’টিকে জনগণের কাছে সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হবে। কয়েক মাসে টেলিটকের গ্রাহক সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৫ লাখে পৌঁছেছে। আইসিটি বিভাগের চার বছরের অগ্রগতি তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের ভিত্তি চারটি পিলারের ওপর গড়ে তুলতে চাই। মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। ২০২১ সাল নাগাদ ২০ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষিত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জুনাইদ আহমেদ পলক বলেন, হার্ডওয়্যার সংযোজন ও উৎপাদনে ৯৪টি পণ্যের ওপর শুল্ক কমিয়ে ১ শতাংশ করার ফলে দেশে হার্ডওয়্যার ম্যানুফ্যাকচারিংয়ের নতুন দিগন্ত তৈরি হয়েছে। সফটওয়্যার, হার্ডওয়্যার ও সার্ভিস রফতানিতে ১০ শতাংশ প্রণোদনা নতুন বিনিয়োগের সম্ভাবনা তৈরি করেছে। এ খাতে তারা ১০ শতাংশ ক্যাশব্যাক পাবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫