ঢাকা, শনিবার,২০ জানুয়ারি ২০১৮

ক্রিকেট

সাকিব-তামিমসহ আইপিএলের নিলামে ১১২২ খেলোয়াড়

নয়া দিগন্ত অনলাইন

১৩ জানুয়ারি ২০১৮,শনিবার, ১৯:৩৬


প্রিন্ট
সাকিব-তামিমসহ আইপিএলের নিলামে ১১২২ খেলোয়াড়

সাকিব-তামিমসহ আইপিএলের নিলামে ১১২২ খেলোয়াড়

বাংলাদেশের সাকিব আল হাসান-তামিম ইকবাল এবং ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট, অলরাউন্ডার বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কসহ আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের নিলামে উঠবেন সর্বমোট ১১২২ জন খেলোয়াড়। ভারতের বেঙ্গালুরুতে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে আইপিএলের একাদশ আসরের নিলাম।

আইপিএলের নিজস্ব ওয়েবসাইটে বলা হয়, শুক্রবার ছিল আইপিএলের নিলামে নাম নিবন্ধনের শেষ সময়। আসন্ন আসরের নিলামে ভারতের ৭৭৮ জন ও বিদেশী ২৮২ জন খেলোয়াড় রয়েছে। আইসিসি সহযোগী দেশ থেকে ক্রিকেটার আছেন ৩ জন। এরমধ্যে যাদের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি এমন ৮৩৮ জন খেলোয়াড়ও নিলামে থাকবেন।

বিদেশিদের তালিকায় সবচেয়ে বেশি ৫৮ জন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা নিলামে উঠবেন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ জন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় নিলামে রয়েছে। তৃতীয় সর্বোচ্চ ৩৯ জন খেলোয়াড় নিলামে উঠবে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা থেকে।

বাংলাদেশ থেকে আইপিএলের নিলামে নাম রয়েছে ৮ জন খেলোয়াড়ের। এরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।


বোল্টের বিধ্বংসী বোলিং-এ পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টের বিধ্বংসী বোলিং নৈপুন্যে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে ১৮৩ রানের বড় ব্যবধানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজ নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক নিউজিল্যান্ড। রান বিচেনায় পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটিই নিউজিল্যান্ডের সবচেয়ে বড় ব্যবধানে জয়। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করার পাশাপাশি ৩-০ ব্যবধানে এগিয়েও গেল কিউইরা। ডানেডিনে টস জিতে প্রথমে ব্যাট করে ২৫৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে বোল্টের ৫, কলিন মুনরো ও লোকি ফার্গুসনের ২টি করে উইকেট শিকারে মাত্র ৭৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। নিজেদের ক্রিকেট ইতিহাসে পাকিস্তানের এটি যৌথভাবে তৃতীয় সর্বনিম্ন রান।

প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বপ্ন দেখছিল নিউজিল্যান্ড। তবে সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে শুরুটা ভালো করতে পারেনি কিউইরা। দলীয় ১৫ রানে নামের পাশে ৮ রান রেখে ফিরেন ওপেনার কলিন মুনরো। এরপর ৬৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার মার্টিন গাপটিল ও অধিনায়ক কেন উইলিয়ামসন। ৪৫ রান করে গাপটিলে ফিরে গেলেও সাবেক অধিনায়ক রস টেইলরের সাথে দলের পুঁিজ বড় করতে থাকেন উইলিয়ামসন।

কিন্তু দলীয় ৪৩ ওভারে ২০৯ রানের মধ্যে উইলিয়ামসন ও টেইলর ফিরে গেলে, নিউজিল্যান্ডের রানের গতি কমে যায়। কারন নিউজিল্যান্ডের পরের দিকের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি পাকিস্তানের বোলাররা। তাই ৪ উইকেটে ২০৯ রান থেকে ২৫৭ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।
উইলিয়ামসন ৭টি চারের সহায়তায় ১০১ বলে ৭৩ রান করেন। ৬৪ বলে ৫২ রানের ইনিংসে ৪টি চার মারেন টেইলর। এছাড়া উইকেটরক্ষক টম লাথাম ৩৫ বলে ৩৫ রান করেন। পাকিস্তানের পক্ষে রুম্মন রইস ও হাসান আলী ৩টি করে উইকেট নেন।

সিরিজে টিকে থাকার জন্য ২৫৮ রানের জয়ের লক্ষ্যে নেমে কিউই পেসার বোল্টের তোপের মুখে পড়ে পাকিস্তান। ১ রানে প্রথম এবং ২ ও ৩ রানে তৃতীয় উইকেট হারায় তারা। এরপর ৩২ রানের মধ্যে আরও ৫ উইকেট হারিয়ে ওয়ানডেতে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শংকায় পড়ে পাকিস্তান। ওয়ানডেতে সর্বনিম্ন রান ৩৫। ২০০৪ সালে হারারেতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮ ওভারে ৩৫ রানেই গুটিয়ে গিয়েছিলো জিম্বাবুয়ে।

তবে পাকিস্তানকে এমন লজ্জার হাত থেকে রক্ষা করেন অধিনায়ক সরফরাজ আহমেদ ও লোয়ার অর্ডারের অন্য তিন ব্যাটসম্যান। সরফরাজ অপরাজিত ১৪, ফাহিম আশরাফ ১০, শেষ দুই ব্যাটসম্যান মোহাম্মদ আমির ১৪ ও রইস ১৬ রান করেন। শেষ ব্যাটসম্যান রইসই সর্বোচ্চ রান করেন। এতে ২৭ দশমিক ২ ওভারে ৭৪ রানে অলআউট হয় পাকিস্তান। নিউজিল্যান্ডের মাটিতে সফরকারী দলের যৌথভাবে দ্বিতীয় সর্বনিম্ন রান এটি।

নিউজিল্যান্ডের বোল্ট ৪৪ ডেলিভারিতে ১৭ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। ৬০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মত পাঁচ উইকেট নেন বোল্ট। পাকিস্তানের বিপক্ষে কোন নিউজিল্যান্ড বোলারের এটিই সেরা বোলিং ফিগার। আগামী ১৬ জানুয়ারি হ্যামিল্টনে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২৫৭/১০, ৫০ ওভার (উইলিয়ামসন ৭৩, টেইলর ৫২, রইস ৩/৫১)।
পাকিস্তান : ৭৪/১০, ২৭.২ ওভার (রাইস ১৬, সরফরাজ ১৪*, বোল্ট ৫/১৭)।

ফল : নিউজিল্যান্ড ১৮৩ রানে জয়ী।
ম্যাচ সেরা : ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫