ঢাকা, বুধবার,২৫ এপ্রিল ২০১৮

আমেরিকা

নিন্দার মুখে ট্রাম্পর উল্টো সুর : পরিবর্তন নাকি কৌশল

নয়া দিগন্ত অনলাইন

১৩ জানুয়ারি ২০১৮,শনিবার, ১৬:৩৯


প্রিন্ট
নিন্দার মুখে ট্রাম্পর উল্টো সুর : পরিবর্তন নাকি কৌশল

নিন্দার মুখে ট্রাম্পর উল্টো সুর : পরিবর্তন নাকি কৌশল

আফ্রিকান দেশগুলোকে ‘গুহ্যদ্বার’ বলে অভিহিত করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে চরম বর্ণবাদী মন্তব্য করেছিলেন, তার তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়েছে আফ্রিকার ৫৪টি দেশ। তারা ট্রাম্পকে এজন্য ক্ষমা চাইতে বলেছে। এছাড়া বহু ব্যক্তি ও সংগঠন ট্রাম্পের নিন্দায় মুখর। এদিকে ট্রাম্প দাবি করেছেন, যতোটা বলা হচ্ছে ততোটা খারাপ কথা তিনি বলেননি।

ট্রাম্প গত বৃহস্পতিবার কারা ও অভিবাসন নীতিকে ঢেলে সাজানোর জন্য হোয়াইট হাউসের ওভাল অফিসে এক বৈঠক ডাকেন। তখন সেখানে উপস্থিত কর্মকর্তাদের একজন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প রাজি থাকলে হাইতি এল সালভাদর ও আফ্রিকান দেশগুলো থেকে আসা অভিবাসীদের সুরক্ষাদানের ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছা সম্ভব। ঠিক তখনই ট্রাম্প বলে ওঠেন: ‘এখানে আমরা কেন গুহ্যদ্বার দেশগুলো (‘শিটহোল কান্ট্রিজ’) থেকে এতোসব লোকজন নিচ্ছি?’

উত্তর কোরিয়ার ব্যাপারে তিনি দাবি করেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ভাল সম্পর্ক রয়েছে। ট্রাম্প বলেন, উত্তেজনা সত্ত্বেও কিমের সঙ্গে তিনি সুসম্পর্ক বজায় রেখেছেন।হোয়াইট হাউসে এক বছর পূর্তি উপলক্ষ্যে ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাত্কারে ট্রাম্প বলেন, কিম জং উনের সঙ্গে আমার সম্পর্ক সম্ভবত ভাল, কথাটা যে চমকে দেওয়ার মতো তা বলার অপেক্ষা রাখে না। তা বুঝেই ট্রাম্প বলেছেন, আমার মনে হয়, আপনারা অবাক হলেন। কখনো কিমের সঙ্গে কথা বলেছেন কিনা সেই প্রশ্ন এড়িয়ে যান ট্রাম্প।

তিনি বলেন, আমি এটা বলছি না যে কথা বলিনি, আবার এটাও বলছি না যে কথা বলেছি। আসলে এই বিষয়ে কিছু বলতে চাই না। প্রেসিডেন্ট ট্রাম্প আরো দাবি করেন, কিমকে কঠোর ভাষায় কথা বলাটা ছিল কৌশলের অংশ।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ শুক্রবার জানিয়েছে, শেষবারের মতো প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে বিরত থাকলেন। তবে আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন।

 

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫