ঢাকা, বুধবার,২৪ জানুয়ারি ২০১৮

প্রযুক্তি দিগন্ত

রাজধানীতে স্মার্টফোন ও ট্যাব মেলা

১৩ জানুয়ারি ২০১৮,শনিবার, ০০:০০


প্রিন্ট

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে স্মার্টফোন ও ট্যাব মেলা। কনকনে শীতেও গতকাল দর্শনার্থীদের সমাগমে জমজমাট ছিল স্মার্টফোন ও ট্যাব মেলা। বৃহস্পতিবার স্মার্টফোন ও ট্যাব মেলার আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে দেশেই স্মার্টফোন তৈরির আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, আমরা আমদানিকারক নই, আমরা রফতানিকারক দেশ হতে চাই। তাই বেশ কয়েক বছর ধরেই আমরা রফতানিতে জোর দিচ্ছি। এ জন্য চলতি অর্থবছর থেকে ক্যাশ ইনসেনটিভ সুবিধা চালু করা হয়েছে। দেশে এখন ওয়ালটন, সিম্ফনি, উইসহ বেশ কয়েকটি দেশী ব্র্যান্ড কারখানা স্থাপন করতে প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি আন্তর্জাতিক ব্র্যান্ডের দেশে মোবাইল তৈরি না হোক, সংযোজন করতে আগ্রহী হবে। মেলায় অংশগ্রহণকারী প্রতিটি ব্র্যান্ড মূল্যছাড় অফার দিচ্ছে। এমনকি, একটি কিনলে একটি ফ্রি অফারও দিচ্ছে কিছু ব্র্যান্ড। মেলায় স্যামসাং মোবাইলের মূল আকর্ষণ মূল্যছাড়। এর বাইরেও বেশকিছু আয়োজন থাকছে ব্র্যান্ডটির। গ্যালাক্সি এ৮ প্লাস ফোনটি উন্মোচন করেছে স্যামসাং। আর মেলার প্রথম দিন থেকেই এর প্রি-অর্ডার নেয়া শুরু করেছে স্যামসাং। টেকনো মোবাইল মেলায় ফোনের মূল্যের ওপর ১০ শতাংশ মূল্যছাড় দিচ্ছে। শাওমি মেলায় স্মার্টফোন ছাড়াও তাদের বেশকিছু গ্যাজেট নিয়ে এসেছে। সবগুলোতেই প্রতিষ্ঠানটি মূল্যছাড় দিচ্ছে। শাওমি প্রতিটি ফোনে সর্বোচ্চ দুই হাজার ৫০০ টাকা পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে। আর প্রতিটি ফোনের সাথেই ক্রেতারা পাচ্ছেন একটি করে উইন্টার জ্যাকেট।
উই মোবাইল মেলাতে একটি কিনলে একটি ফ্রি অফার দিচ্ছে। হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ মেলায় মূল্যছাড় দিচ্ছে সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত। স্মার্টফোন ও ট্যাবে ১০ শতাংশ এবং অ্যাক্সেসরিজে ২০ শতাংশ মূল্যছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।
এলজি মোবাইল ছয়টি মডেলের স্মার্টফোন নিয়ে মেলায় এসেছে। যেগুলো আট হাজার টাকা থেকে শুরু হয়ে ফ্ল্যাগশিপ ডিভাইসও থাকছে। প্রত্যেকটি মডেলে মূল্যছাড় ছাড়াও ইএমআইতে ফোনও বিক্রি করছে তারা। এ জন্য ক্রেতাদের পিটিসি ব্যাংক চেক দিলেই হচ্ছে। কোনো ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন হচ্ছে না।
অপ্পো এফ৫ কিনলেই মেলায় মিলছে একটি বড় গিফট বক্স দিচ্ছে। যেখানে একটি সেলফি স্টিক, একটি হেডফোন, একটি পানির পট ও একটি চাবির রিং দেবে বলে জানায়। এ জন্য ফোনটির সাথে বেশকিছু উপহার রয়েছে। এ ছাড়াও এফ৩ এবং সেলফি এক্সপার্ট এফ১ মডেলের ফোনের সাথে দিচ্ছে একটি ছোট গিফট বক্স। মেলায় নকিয়া মূল্যছাড় অফার দিচ্ছে। তাদের প্রতিটি ফোনে ৫০০ টাকা করে মূল্যছাড় দিচ্ছে।
স্মার্টফোন ও ট্যাব মেলায় ডিটেকের স্টলে একটি পাওয়ার ব্যাংক কিনলে আরেকটি ফ্রি দেয়া হচ্ছে। প্রতিষ্ঠানটি স্টলে পাঁচ হাজার মিলিঅ্যাম্পিয়ারের পাওয়ার ব্যাংক মিলছে এক হাজার ১৫০ টাকায়। অন্য দিকে, ছয় হাজার মিলিঅ্যাম্পিয়ারের পাওয়ার ব্যাংক বিক্রি হচ্ছে এক হাজার ৪০০ টাকায়।
মেলায় উইনম্যাক্স ব্র্যান্ডের স্টলে চার হাজার ৫০০ টাকা মূল্যের উইনম্যাক্স এক্সসি১৫ মডেলের স্মার্টফোন কিনলে একটি ফিচার ফোন ফ্রিতে পাওয়া যাচ্ছে। এ ছাড়াও ফ্রিতে আছে একটি ব্যাক কভার। ফিচার ফোন অফারের পাশাপাশি গ্রাহকদের জন্য মডেল অনুযায়ী বিভিন্ন ফোনে রয়েছে মূল্যছাড়। স্মার্টফোনটিতে আছে ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে। সাথে আছে ১.২ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর, ১ গিগাবাইট র্যাম এবং ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ছবি তোলার জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। এতে রয়েছে ২ হাজার ১৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।
মেলায় আসুসের যেকোনো মডেলের জেনফোন কিনলেই ক্রেতারা উপহার হিসেবে পাবেন একটি জ্যাকেট। তাইওয়ানিজ টেকনোলজি ব্র্যান্ড আসুসের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের পক্ষ থেকে জানানো হয়, মেলা উপলক্ষে স্মার্টফোনের দামে এসেছে পরিবর্তন। আসুস জেনফোন লাইভে অন্যান্য সব রঙের সাথে থাকছে ‘রোজ পিঙ্ক’ লিমিটেড এডিশন। মেলায় ৪ গিগাবাইট র্যামের জেনফোন ২ ও জেনফোন ২ লেজার সিরিজ পাওয়া যাচ্ছে। মেলার আজ শেষ দিন। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। স সুমনা শারমিন

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫