ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

কম্পিউটার ও আইটি

গ্রাহক যতটুকু গতি চান সেই ইন্টারনেট দিতে হবে : মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ২০:১১


প্রিন্ট

গ্রাহক তার প্রয়োজন অনুযায়ী ইন্টারনেটের গতি পায় না মন্তব্য করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গ্রাহকের প্রয়োজনের কথা মাথায় রেখে ইন্টারনেটের গতি নিশ্চিত করতে হবে। গ্রাহক যতটুকু গতি চান তাকে সেই অনুযায়ী ইন্টারনেট দিতে হবে। এই ব্যবস্থা কার্যকরের জন্য আমরা যথাযথ উদ্যোগ নেবো।

আজ শুক্রবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীসহ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তথ্য প্রযুক্তিমন্ত্রী বলেন, সারাদেশের মানুষ একদাম ইন্টারনেট পায় না। অথচ হওয়া উচিত, সবাই একদামে ইন্টারনেট পাবে। আমরা প্রতিটি বাসাবাড়িতে যেন ১ এমবিপিএস গতির ইন্টারনেট পৌঁছাতে পারি সেই চেষ্টা করবো। এই চেষ্টা সফল হলে ২০৪১ সাল নাগাদ আমরা বাসাবাড়িতে ১ জিবিপিএস গতি ইন্টারনেট পৌঁছাতে পারবো।

নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার জন্য কাজ করবেন জানিয়ে মন্ত্রী নিজের বিভাগের উন্নয়ন, ডটবিডি ও ডটবাংলা ডোমেইন নিবন্ধন সহজ করা, টেলিটকের কলরেট কমানো, বিটিসিএলকে লাভজন প্রতিষ্ঠানে পরিণত করার বিষয়ে বিভিন্ন উদ্যোগের কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। ‘২০৪১ সালে আমরা কৃষিভিত্তিক সমাজ থেকে জ্ঞানভিত্তিক সমাজে উন্নীত হবো।

জুনাইদ আহমেদ পলক আইসিটি বিভাগের গত চার বছরের বিভিন্ন কার্যক্রম মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বলেন, লার্নিং আর্নিং প্রশিক্ষণ নিয়ে দেশের তরুণরা এ পর্যন্ত ছয় লাখ মার্কিন ডলার আয় করেছে। ২০১৮ সালে আরও ৪০ হাজার তরুণকে এই প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া দেশের ২৮টি হাইটেক পার্কে বিনিয়োগ করা হবে ১০০ কোটি ডলার।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫