ads

ঢাকা, শনিবার,২১ এপ্রিল ২০১৮

দিগন্ত সাহিত্য

কবি জামসেদ ওয়াজেদ : তার প্রতি শুভেচ্ছা

আল মাহমুদ

১২ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

কবি জামসেদ ওয়াজেদের কবিতার সাথে আমার পরিচয় বেশ একটু আগেই হয়েছে। এই কবি সর্বদাই নতুন পঙ্ক্তি রচনার উদ্যমে আবিষ্কারে কম্পমান। জামসেদ ওয়াজেদ কাব্যচর্চায় অবিরাম তার প্রতিভার পরিচয় দিয়ে এসেছে। কবিতার জন্য নিবেদিত সে। যেভাবেই হোক কবিতার ঘোর তাকে দিয়েছে নতুন মাত্রা। আমার বিবেচনায় কবি জামসেদ ওয়াজেদ নীরবে নিঃশব্দে তার কাব্যের সাধনা করে চলেছেন। খ্যাতি-অখ্যাতি তাকে কখনো ব্যাকুল বা বিস্বাদে আচ্ছাদিত করেনি। বাংলা ভাষায় যে কয়েকজন বিরল কবি একান্তে বসে কাব্যের দিগন্তকে প্রসারিত করে চলেছেন, এর মধ্যে নিঃসন্দেহে কবি জামসেদ ওয়াজেদ একজন। আমি তার কবিতার এই একান্ত, একাগ্র সাধনার একজন সমার্থক এবং প্রফুল্ল চিত্তের শ্রোতা মাত্র। পাঠ করার শক্তি এখন নেই আমার। শ্রবণশক্তিই এখন আমার চোখ হয়ে উঠেছে। আমাকে পাঠ করে শোনার। আমি শুনি শুনেই অনুধাবন করি। জামসেদ ওয়াজেদের কবিতা শুনে আমার মনে হয়েছে তার কবিতা সুশৃঙ্খল ছন্দোবদ্ধ। আমি জানি এসব কবিরাই শেষ পর্যন্ত টিকে থাকেন এবং নিজের গৌরব-গরিমা নিজেই প্রতিষ্ঠা করেন। এদের কাজের সাথে প্রকৃতপক্ষে অন্যের তুলনা দেয়া আমি অনুচিত বলে মনে করি। আমি জামসেদ ওয়াজেদের মুগ্ধ শ্রোতা। তার কবিতায় প্রেমই প্রধান এবং একমাত্র বিষয় না হলে ও প্রেমের অর্থ যে কেবল প্রেমই হয়, এটা এরা উত্তম রূপে অবহিত আছেন। আমি এই সব প্রেমিক কবিদের ভক্ত এবং অনুরক্ত। আমি জামসেদ ওয়াজেদের কার্ব্যচর্চার বিষয় উত্তমরূপে অবহিত আছি এবং একই সাথে তার রচনার প্রশংসা করি।
জামসেদ একাগ্রচিত্তে বাংলা ভাষায় অবিরাম সনেট রচনায় সাফল্য অর্জন করতে চলেছেন। আমি মুগ্ধ তার কবিতা শুনে এসেছি। বলা যায় জামসেদ ওয়াজেদ তার সনেট রচনায় সার্থকতায় পৌঁছেছেন। এ ধরনের কবিকে আমি আমার আন্তরিক ভালোবাসা ও দোয়া জানাই।
কবি জামসেদ ওয়াজেদ অবিরাম তার সনেট শিল্পে নানা ধরনের বিস্তার ঘটিয়েছেন। এর মধ্যে বাংলা কবিতার সনেট রচনার যত রকম কলাকৌশল আছে তা তার হাতে সামগ্রিক অর্থে সফল হয়েছে। এদের কবিতার এবং কাব্যচর্চার প্রশংসা করা ব্যতিরেকে সমালোচকদের আর কিছু করার থাকে না। জামসেদ ওয়াজেদ তার একান্ত চর্চায় নিমগ্ন থেকে আধুনিক বাংলা কবিতারই সর্বশেষ সাফল্যের সিঁড়িতে পদার্পণ করলেন। তবে তাকে কবিতার প্রতি হতে হবে আরো মনোযোগী। কবিতাকে সময় দিতে হবে আরো। নিয়মিত চর্চার মধ্যে রাখতে হবে থাকতে হবে। যেতে হবে বহু দূর। দূরের পথিকের প্রস্তুতিও হয় অনেক। তার সেই প্রস্তুতি নিশ্চয় রয়েছে। আধুনিক কবিরা সনেটের ঘোরপ্যাঁচের ভেতর ঢুকতে চায় না। জামসেদ ওয়াজেদ সনেটেই স্বচ্ছন্দ বোধ করেন। এটি তার প্রশংসার দিক। আমি তার দীর্ঘায়ু কামনা করি।

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫