ঢাকা, বৃহস্পতিবার,২৬ এপ্রিল ২০১৮

শিক্ষা

ঢাবিতে সাত কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ২০:১৭


প্রিন্ট

সম্প্রতি অধিভুক্ত হওয়া রাজধানীর সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ সকালে ‘ঢাবি চাই বোঝা মুক্ত, বাতিল কর অধিভুক্ত’ এ স্লোগান নিয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসি রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধনের মাধ্য দিয়ে বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। সেখানে ঘণ্টাব্যাপী অবস্থানের পর মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা নিজেরেকে সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে পরিচয় দিচ্ছে। এর ফলে বিশ্ববিদ্যালয় ও এর শিক্ষার্থীদের স্বকীয়তা নষ্ট হচ্ছে। বিভিন্ন ধরনের অপকর্মে লিপ্ত হয়ে যদি কেউ বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে তবে আমাদের মর্যাদা আর থাকে না।

তারা বলেন, অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরিচয়ে যানবাহন ব্যবহার করছে। এছাড়া তাদের কাজের চাপের কারণে প্রশাসনিক ভবনের কর্মকর্তাদের ব্যস্ত থাকায় নিয়মিত শিক্ষার্থীরা বিড়ম্বনার শিকার হচ্ছেন। অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকেও। ফলে নিয়মিত শিক্ষার্থীদের শিক্ষাকর্যক্রমের গতিশীলতা নষ্ট হবে বলে আশঙ্কা করছি।

মানববন্ধন পরবর্তী মিছিলটি বিক্ষোভ জানাতে প্রশাসনিক ভবনের দিকে এলে তখন এর ফটক বন্ধ করে দেয়া হয়। এ সময় তারা নিজেদের দাবির পক্ষে ফটকের সামনে স্লোগান দিতে থাকেন। এ সময় তারা ‘এক দফা এক দাবি অধিভুক্তি বাতিল কর, করতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এ সময় তিনি বলেন, অধিভুক্ত কলেজ যদি বাতিল করতে হয় একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আমি তোমাদের দাবির বিষয়টি ভিসিকে অবহিত করবো। তিনি এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত তোমাদের জানাবেন।

উল্লেখ্য, গত বছরের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ সাত কলেজকে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাবির অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫