ইজতেমা চলাকালে মাওলানা সা’দ কাকরাইল মসজিদে অবস্থান করবেন এবং সুবিধা মতো সময়ে দেশে ফিরে যাবেন।
ইজতেমা চলাকালে মাওলানা সা’দ কাকরাইল মসজিদে অবস্থান করবেন এবং সুবিধা মতো সময়ে দেশে ফিরে যাবেন।
সুবিধামতো সময়ে ভারতে ফিরবেন

ইজতেমা স্থলে যাবেন না মাওলানা সা’দ : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা স্থলে ভারতের তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা সা’দ কান্ধলভী যাবেন না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে তাবলীগ জামাতের বিবদমান দু’পক্ষ এবং দেশের জ্যেষ্ঠ কওমি আলেমদের সাথে বৈঠক শেষে একথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইজতেমা চলাকালে মাওলানা সা’দ কাকরাইল মসজিদে অবস্থান করবেন এবং সুবিধা মতো সময়ে তিনি দেশে ফিরে যাবেন। বিষয়টি নিয়ে তাবলিগ জামাতের দু’পক্ষের বিরোধ গত বছরও ছিল। এবার এটা তীব্র হয়েছে, বলেন আসাদুজ্জামান খাঁন কামাল।

মাওলানা সা’দ কান্ধলভীর ইজতেমায় অংশ নেয়াকে ঘিরে বুধবার থেকে চরম অচলাবস্থার সৃষ্টি হয়। তাকে প্রতিহত করতে তাবলীগ জামাতের একটি পক্ষ এবং কওমি মাদরাসার আলেম ও শিক্ষার্থীরা এদিন থেকে আন্দোলনে নামেন।

বৃহস্পতিবার দুপুরে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে হস্তক্ষেপ করবে না। ইজতেমায় মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর যোগ দেয়া না দেওয়ার বিষয়টি নির্ভর করছে তাবলীগের মুরব্বিদের ওপর। সরকার আইন-শৃঙ্খলার বিষয়টি দেখভাল করবে।

এরপর দুপুর বিষয়টি নিয়ে তাবলীগের বিবদমান দুই পক্ষকে নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে বৈঠক শুরু হয়। এর আগে সোমাবারও তাদের সাথে বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া গত ২৯ অক্টোবর মন্ত্রীর বাসায় দু'পক্ষের মধ্যে বৈঠক হয়েছিল।

বিরোধ নিরসনে সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে গত ১৬ নভেম্বর যাত্রাবাড়ীতে জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদরাসায় বৈঠক হয়। তখনকার মতো মীমাংসা হলেও সা’দ কান্ধলভির আগমনের খবরে আবারও উত্তাপের সৃষ্টি হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.