ঢাকা, শনিবার,২০ জানুয়ারি ২০১৮

শিক্ষা

পাবলিক পরীক্ষায় অনিয়ম রোধে শিক্ষকদের সহায়তা চাইলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১৭:০৩ | আপডেট: ১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১৮:৪১


প্রিন্ট
নুরুল ইসলাম নাহিদ (ফাইল ফটো)

নুরুল ইসলাম নাহিদ (ফাইল ফটো)

পাবলিক পরীক্ষায় অনিয়ম ও নকলের জন্য শিক্ষকদের দায়ী করার পর এবার এসব অনিয়ম দূর করতে সেই শিক্ষকদেরই সহায়তা চাইলেন শিক্ষামন্ত্রী।

আজ বৃহস্পতিবার রাজধানীর মালিবাগে আবুজর গিফারী কলেজ সুবর্ণ জয়ন্তী উৎসব ২০১৭ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে দায়িত্ব পালনের আহবান জানিয়ে বলেন, শিক্ষক ছাড়া আমাদের কোনো লক্ষ্য পূরণ হবে না। তারাই পারে আমাদের কাঙ্খিত জাতি গঠনের কারিগর হিসেবে তাদের ভূমিকাকে আরো সমৃদ্ধ করতে।
তিনি বলেন, শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সবাই দায়িত্বশীল হলে পাবলিক পরীক্ষার সব ধরনের অনিয়ম সহজেই দূর করা সম্ভব।

তিনি আরো বলেন, পাবলিক পরীক্ষা চলাকালীন বা পরীক্ষার হলে কোনো অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার প্রকৃত পরিবেশ সৃষ্টি করতে হবে। শিক্ষার পরিবেশ আরো উন্নত করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কলেজ শিক্ষার উন্নয়নে সরকার নিজস্ব অর্থায়নে সারাদেশে ২০১৮ সালে ১৯ হাজার বহুতল বিশিষ্ট পাকা ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করছে। এর ফলে শিক্ষার্থীদের ক্লাস অনুষ্ঠান ও পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে পূর্বের সমস্যার অনেকটা লাঘব হবে।

সূবর্ণজয়ন্তী অনুষ্ঠানের বিশেষ অতিথি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় বর্তমানে সেশনজট থেকে মুক্তির দ্বারপ্রান্তে। এ বছরের মাঝামাঝি জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ সেশনজটমুক্ত হবে। কলেজ শিক্ষার উন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় মডেল কলেজ ও পাঠ্যপুস্তক রচনা প্রকল্প গ্রহণ করেছ।
জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা ওড়ানোর মধ্যদিয়ে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের সূচনা হয়। কলেজের ৫০ বছর পূর্তিতে আনন্দঘন পরিবেশে সূবর্ণজয়ন্তী অনুষ্ঠানের মধ্যে ছিল শিক্ষক, শিক্ষার্থীদের আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

কলেজের গভর্নিং বডির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় কলেজের গভর্নিং বডির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম আশরাফ তালুকদার, কলেজের অধ্যক্ষ শিরিন আখতার বানু এবং কলেজ ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম ফাহাদ বক্তব্য রাখেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫