ঢাকা, শনিবার,২৪ ফেব্রুয়ারি ২০১৮

ক্রিকেট

কী শট খেললেন রশিদ খান!

নয়া দিগন্ত অনলাইন

১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১১:৫৮ | আপডেট: ১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১২:২৭


প্রিন্ট
রশিদ খানের সেই শট প্রোফাইল ছবিতে দিয়ে দেন গিলক্রিস্ট

রশিদ খানের সেই শট প্রোফাইল ছবিতে দিয়ে দেন গিলক্রিস্ট

রশিদ খান, আফগানিস্তানের এই তরুণ ক্রিকেটারের প্রশংসা এখন সবার মুখে মুখে। জাতীয় দলের জার্সি গায়ে বহু অনবদ্য ম্যাচ খেলেছেন এই লেগ স্পিনার। দুর্দান্ত পারফরমেন্সে নজর কেড়েছেন বিপিএল-আইপিএলেও। এই মুহূর্তে অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ লিগ খেলতে ব্যস্ত এই তরুণ তুর্কি।

সেখানেও দেখা যাচ্ছে রশিদের মিস্ট্রি বোলিং। বিশেষত ডানহাতি ব্যাটসম্যানদের বারবার সমস্যায় ফেলছে রশিদের স্পিন।

কিন্তু তরুণ এই ক্রিকেটারকে এবার দেখা গেলো ভিন্ন রূপে।

রশিদের অদ্ভুত শট গিলক্রিস্টের প্রোফাইলে

 

বিগ ব্যাশে খেলা চলছিল সিডনি থান্ডার্সের সাথে অ্যাডিলেড টাইগার্সের। এই ম্যাচে বল নয়, ব্যাট হাতে দলকে টেনে তুললেন রশিদ খান। অদ্ভুত এক শট খেলেছিলেন তিনি। সেই শটেই রশিদের 'ভক্ত' হয়ে যান কিংবদন্তি অসি উইকেটরক্ষক অ্যডাম গিলক্রিস্ট। নিজের টুইটার অ্যাকাউন্টের প্রোফাইলে রশিদের সেই অদ্ভুত শর্টের ছবি লাগিয়ে দেন। আর তাতে ক্যাপশন দেন নতুন প্রোফাইল পিকচার।

গুগলি ছুঁড়েছেন রশিদ খান

 

তা নজর এড়ায়নি রশিদ খানের। মাঠের গুগলি নিজের লেখার মধ্যেমে টুইটারেও ছুঁড়ে দেন তিনি। গিলক্রিস্ট এবং ব্রেন্ডন ম্যকালামকে তার মারা শটের নাম জানতে চেয়ে লিখেন, “কী শট ছিল এটা।”

ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন তরুণ আফগান বাহির খান

ক্রিকেটবিশ্বে হঠাৎ উত্থান হয়েছে আফগানিস্তানের। যুদ্ধবিধ্বস্ত এ দেশটির ক্রিকেট উন্মাদনা এখন সবার জানা। দুর্ধর্ষ স্পিনার রশিদ খান, মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ নবী এখন এক নামে চেনে সবাই। এবার ক্রিকেট বিশ্বে নতুন আলোড়ন তৈরি করেছে আরেক আফগান ব্যাটসম্যান বাহির শাহ। মাত্র ১৮ বছর বয়সেই কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে পিছনে ফেলেছেন তিনি।

কিভাবে?

প্রথম শ্রেণির ক্রিকেটে এক হাজার রান করেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে এই মুহূর্তে বাহিরের গড় সবচেয়ে ভালো। ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড় যেখানে ৯৫.১৪, সেখানে বাহিরের ব্যাটিং গড় ১২১.৭৭।

এই তালিকায় আপাতত তিন নম্বরে রয়েছেন ভারতের বিজয় মার্চেন্ট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যাটিং গড় ৭১.৬৪।

আসন্ন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন বাহির খান।

গত অক্টোবরেই প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে এই তরুণ আফগানের। মাত্র সাতটি প্রথম শ্রেণির ম্যাচে ১২টি ইনিংস খেলেই ১,০৯৬ রান করে ফেলেছেন বাহির। অভিষেকেই ২৫৬ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

ইতোমধ্যেই পাঁচটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি করেছেন বাহির। সর্বোচ্চ ৩০৩ নট আউট। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের পরে দ্বিতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০০ রান করে বাহির।

সেই স্মৃতি অত্যন্ত স্মরণীয় বাহিরের কাছে। এ ব্যাপারে বলেন, “টানা দুই দিন ক্রিজে ব্যাট করেছিলাম। টু্র্নামেন্টের আগে ফিটনেসে বেশি জোর দিয়েছিলাম। কোচ শিখিয়েছিলেন কীভাবে অনেকক্ষণ উইকেটে টিকে থাকতে পারব। নিঃসন্দেহে এমন পারফরম্যান্সে যে কোনো ব্যাটসম্যানই গর্বিত হন।”

যুব বিশ্বকাপে তার দিকেই তাকিয়ে আফগানিস্তান। ইতোমধ্যেই ওয়ার্ম-আপ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ফলে প্রত্যাশা আরো বেড়েছে। বিশ্বকাপে ভালো পারফর্ম করতে বদ্ধপরিকর বাহির।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫