ads

ঢাকা, শনিবার,২১ এপ্রিল ২০১৮

থেরাপি

কত মাত্রায় কত ঘুষ

মাহবুবুর রশিদ

১১ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

মাননীয় শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কর্মকর্তাদের ‘সহনীয় মাত্রায় ঘুষ’ খাওয়ার পরামর্শ দিয়েছেন। শিাপ্রতিষ্ঠান পরিদর্শন করে বিভিন্ন বিষয়ে যারা প্রতিবেদন দেন, সেই কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন। তবে কত মাত্রায় কত ঘুষ খাওয়া যাবে তা নির্ধারণ করেননি। থেরাপি এই ব্যাপারে একটি মাত্রা নির্ধারণ করেছে।
হ কোনো কর্মকর্তা যদি হেঁটে হেঁটে শিাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন তবে তাকে একটু বেশি মাত্রায় ঘুষ দিতে পারেন। কারণ তিনি হেঁটে মাথার ঘাম পায়ে ফেলে অনেক কষ্টের বিনিময়ে আপনার প্রতিষ্ঠান পরিদর্শনে পৌঁছেন।
হ কর্মকর্তা যদি উবার কিংবা পাঠাও সার্ভিস নিয়ে প্রতিষ্ঠান পরিদর্শনে আসেন, তাহলে দূরত্ব হিসাব করে কর্মকর্তাকে টাকা দিয়ে ঘুষের সহনীয় মাত্রায় শরিক থাকতে পারেন।
হ কর্মকর্তারা যদি প্রতিষ্ঠান পরিদর্শনে সরাসরি না এসে মোবাইল ফোন মারফত প্রতিষ্ঠানের খোঁজখবর নেন। তাহলে কর্মকর্তার সহনীয় মাত্রানুসারে বিকাশ কিংবা ফেক্সিলোডের মাধ্যমে ঘুষ পাঠিয়ে দায়ভার মুক্ত থাকতে পারেন।
হ অফিসের কর্মকর্তা যদি কোনো ধরনের যানবাহন নিয়ে প্রতিষ্ঠান পরিদর্শন করেন তাহলে দূরত্ব অনুযায়ী তাকে যানবাহনের তেলের খরচ দিয়ে ঘুষের মাত্রায় শরিক থাকতে পারেন।

 

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫