আমেরিকাকে অনুসরণ করে ক্ষতিগ্রস্ত ইউরোপ!
আমেরিকাকে অনুসরণ করে ক্ষতিগ্রস্ত ইউরোপ!

আমেরিকাকে অনুসরণ করে ক্ষতিগ্রস্ত ইউরোপ!

নয়া দিগন্ত অনলাইন

ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুসরণ না করতে ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান। ইরান সতর্ক করে দিয়ে বলেছে, মার্কিন নীতি অনুসরণ করলে তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ক্ষতিগ্রস্ত হবে।

ইরান সফররত সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জ্যাক স্ট্র’র সঙ্গে তেহরানে এক সৌজন্য সাক্ষাতে এ হুঁশিয়ারি দিয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি।

তিনি পরমাণু সমঝোতা নিয়ে চলমান বিতর্ককে ডোনাল্ড ট্রাম্পের মানসিক অস্থিরতার ফসল বলে উল্লেখ করেন। সালেহি বলেন, ট্রাম্প এই সমঝোতা বাস্তবায়নের পথে যতটুকু প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন পাল্টা পদক্ষেপ নিয়ে সে ক্ষতি কাটিয়ে উঠবে তেহরান।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, আমেরিকা ও ব্রিটেনসহ ছয় বিশ্বশক্তি ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করলেও এসব দেশই এই সমঝোতা বাস্তবায়নের পথে বাধা সৃষ্টি করেছে। তিনি এক্ষেত্রে উদাহরণ হিসেবে কাজাখস্তানের কাছ থেকে ইরানের ৯০০ টন প্রাকৃতিক ইউরেনিয়াম কেনার পথে ব্রিটিশ সরকারের বাধা সৃষ্টির কথা উল্লেখ করেন।

ইরানের রাজধানী তেহরানে সোমবার নিরাপত্তা বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে অংশগ্রহণ করতে ইরান সফর করেন সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জ্যাক স্ট্র। তিনি সালেহির সঙ্গে সাক্ষাতে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এসপিডি দলের নেতা সিগমার গাব্রিয়েল বলেছিলেন, ট্রাম্প প্রশাসনের অদূরদর্শী নীতির ফলে পশ্চিমা জগত সামগ্রিকভাবে দুর্বল হয়ে পড়েছে এবং ইউরোপের স্বার্থের যথেষ্ট ক্ষতি হয়েছে৷ এর কিছু দৃষ্টান্ত তুলে ধরে গাব্রিয়েল বলেন, যদি কেউ পরিবেশ সুরক্ষা দুর্বল করে জলবায়ু পরিবর্তনের প্রভাব আরও তরান্বিত করে, সঙ্কটপূর্ণ এলাকায় আরও অস্ত্র বিক্রি করে এবং রাজনৈতিকভাবে ধর্মীয় সংঘাত নিরসনের চেষ্টা না করে – সে ইউরোপের শান্তি ঝুঁকির মুখে ফেলছে৷ এই অবস্থায় ইউরোপীয়দের একজোট হয়ে পরিবেশ সুরক্ষার জন্য লড়াই করতে হবে, অস্ত্র বিক্রি কমাতে হবে এবং ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে ৷ যে এই মার্কিন নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবে না, সে নিজেও তার পরিণতির জন্য দায়ী হবে৷

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.