ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

অন্যান্য

ঝাঁকে ঝাঁকে বাদুরের মৃত্যু

এএফপি

১০ জানুয়ারি ২০১৮,বুধবার, ১৩:১২


প্রিন্ট
মস্তিষ্ক পুড়ে মরে গেছে বাদুরগুলো

মস্তিষ্ক পুড়ে মরে গেছে বাদুরগুলো

অস্ট্রেলিয়ায় প্রচণ্ড গরমে মস্তিষ্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির বন্যপ্রাণী কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। রোববার সিডনির পশ্চিমের উপশহর ক্যাম্পবেলটাউনে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়েছিল। আর সিডনিতে তাপমাত্রা ছিল ৪৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত ৭৯ বছরের মধ্যে দেশটিতে তাপমাত্রার এটাই সর্বোচ্চ রেকর্ড। প্রচণ্ড গরমে ক্যাম্পবেল টাউনে সহস্রাধিক প্রাণী গাছ থেকে পড়ে গেছে।

স্থানীয় ফক্স কলোনির (বাদুর) ম্যানেজার কেট রায়ান বলেছেন, ‘তারা মূলত সিদ্ধ হয়ে গেছে। এটা তাদের মস্তিষ্ককে প্রভাবিত করেছে-তাদের মস্তিষ্ক স্রেফ ভাজাভাজা হয়ে গেছে এবং তারা বিচ্ছিন্ন হয়ে গেছে। এটা ছিল বেলাভূমির মাঝখানে ছায়াবিহীন অবস্থায় দাঁড়ানোর মতো।’

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় প্রজাতির বাদুর হচ্ছে ফ্লাইং ফক্স। বিপন্ন প্রজাতির এই বাদুর সুরক্ষায় স্থানীয় আইনে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে।

নিউ সাউথ ওয়েলসের বন্যপ্রাণী তথ্য, উদ্ধার ও শিক্ষাসেবা বিভাগ জানিয়েছে, কঠিন এই পরিবেশে বাদুর হারানোর সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে। উদ্ধারকারীরা শতাধিক বাদুরের জীবন রক্ষা করতে সক্ষম হলেও বেশির ভাগই মরে মাটিতে পড়েছিল এবং কিছু বাদুর মরে গাছে ঝুলন্ত অবস্থায় ছিল।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫