ঢাকা, রবিবার,২১ জানুয়ারি ২০১৮

ফুটবল

রেকর্ড গড়ে বার্সায় এসেও খেলতে পারছেন না কুতিনহো!

নয়া দিগন্ত অনলাইন

০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৫:২০ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৫:৪৩


প্রিন্ট
কুতিনহো

কুতিনহো

পুরো জানুয়ারি মাসে বার্সেলোনার জার্সি গায়ে মাঠে নামা হচ্ছে না ব্রাজিলিয়ান তারকা কুতিনহোর। থাইয়ের ইনজুরির কারণে কাতালান জায়ান্টদের হয়ে তিন সপ্তাহের আগে খেলতে পারবেন না লিভারপুল থেকে সদ্য দলত্যাগ করা এই ব্রাজিলিয়ান। বার্সেলোনার পক্ষ থকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

২৫ বছর বয়সী কুতিনহোকে ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এ্যানফিল্ড থেকে শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে দলে ভিড়িয়েছে লা লিগার শীর্ষে থাকা দলটি। পেশীর সমস্যার কারণে গত ডিসেম্বর থেকেই কুতিনহো বিশ্রামে রয়েছেন। সোমবার বার্সার মেডিক্যাল পরীক্ষার পরেই আনুমানিক ২০ দিনের জন্য এই ব্রাজিলিয়ান তারকার মাঠের বাইরে থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এই সময়ের মধ্যে কুতিনহো বার্সেলোনার হয়ে বৃহস্পতিবার কোপা ডেল রে’তে সেল্টা ভিগো ও লা লিগায় রিয়াল সোসিয়েদাদ ও রিয়াল বেটিসের বিপক্ষে ম্যাচগুলোতে খেলতে পারবেন না। তবে আশা করা হচ্ছে ২৮ জানুয়ারি ডিপোর্তিভো আলাভেসের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে বার্সার হয়ে তার অভিষেক হতে যাচ্ছে। আর তা না হলে পরের ম্যাচে নগর প্রতিদ্বন্দ্বি এস্পানেয়লের বিপক্ষে মাঠে নামবেন কুতিনহো, যে ক্লাবে তিনি ২০১২ সালে ধারে খেলেছেন।

জিতেছে বার্সা : ড্র রিয়াল মাদ্রিদের

লা লিগায় ৪শ’তম ম্যাচ খেলতে নেমে লিওনেল মেসি বার্সেলোনার হয়ে লেভান্তের বিপক্ষে প্রথম গোল করেছেন। মেসি ছাড়াও লুইস সুয়ারেজ ও পলিনহোর গোলে ৩-০ ব্যবধানে জয়ের মাধ্যমে লিগ টেবিলে আরো এগিয়ে গেছে কাতালান জায়ান্টরা। রোববার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ম্যাচের আগে লিভারপুল থেকে উড়িয়ে আনা দলের নতুন তারকা ফিলিপ কুতিনহোকে সমর্থকদের সামনে পরিচয় করিয়ে দেয় বার্সা।

এই নিয়ে স্পেনের শীর্ষ লিগে ৩৫৬তম গোল করলেন মেসি। এর সাথে সাথে তার দল টেবিলের দ্বিতীয় স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ৯ পয়েন্ট এগিয়ে গেল। এ ছাড়া বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে ১৬ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে। সেল্টা ভিগোর বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে মাদ্রিদ। ৩২ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়ার থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে রিয়াল এখনো টেবিলের চতুর্থ স্থানেই রয়েছে।

এবারের মওসুমে এখন পর্যন্ত অপরাজিত আছে বার্সেলোনা। সোমবারই তারা ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিভারপুল থেকে চুক্তি সম্পন্ন করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কুতিনহোকে আনুষ্ঠানিক সবার সামনে নিয়ে আসে। কুতিনহো সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, রিয়াল মাদ্রিদের সাথে মওসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে গত ২৩ ডিসেম্বর সর্বশেষ লিগ ম্যাচে জয়ের পরে তার দল আরেকটি জয়ের আশায় মুখিয়ে ছিল। সেপ্টেম্বরের পর থেকে লেভান্তে এ পর্যন্ত কোনো অ্যাওয়ে ম্যাচে হারেনি। প্রথমার্ধে বার্সা বেশ ভালো খেলেছে।

১২ মিনিটে জোর্দি আলবার সহযোগিতায় মেসি প্রথম গোল করে বার্সাকে এগিয়ে দেন। বিরতির সাত মিনিট আগে সার্জি রবার্তোর দারুণ একটি নিয়ন্ত্রিত পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন সুয়ারেজ। বার্সার হয়ে উরুগুয়ের তারকার এটি ১৩১তম ও পেশাদার লিগে ৪শ’তম গোল। সব ধরনের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের তালিকায় বার্সেলোনার হয়ে সুয়ারেজ এখন সপ্তম স্থানে রয়েছেন। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে মেসির লো ক্রস থেকে পলিনহো দলের পক্ষে তৃতীয় গোল করেন।

এ দিকে ইনজুরি আক্রান্ত অধিনায়ক সার্জিও রামোস ও নিষেধাজ্ঞায় থাকা দানি কারভাজালকে ছাড়াই মাঠে নেমেছিল রিয়াল। আর রিয়ালের ভিন্ন রক্ষণভাগের সুযোগে আগের ম্যাচে বার্সেলোনার সাথে ড্র করা সেল্টাকে কাল ৩৩ মিনিটে এগিয়ে দেন ড্যানিয়েল ওয়াস। করিম বেনজেমা ইনজুরিতে থাকার কারণে সেপ্টেম্বরের পরে প্রথমবারের মতো গ্যারেথ বেল ও ক্রিশ্চিয়ানো রোনালদো একসাথে মূল একাদশে খেলতে নেমেছিলেন। ৩৬ মিনিট টনি ক্রুসের পাস থেকে বেল সমতা ফেরান। দুই মিনিট পরে ইসকোর পাস থেকে অফসাইড ট্র্যাপ ফাঁকি দিয়ে রিয়ালকে এগিয়ে দেন। যদিও বিরতির পরে লড়াইয়ে ফিরে আসে সেল্টা। ৭২ মিনিটে ইয়াগো আসপাসের পেনাল্টি রুখে দেন কেইলর নাভাস; কিন্তু ১০ মিনিট পরে আর শেষ রক্ষা হয়নি। ওয়াসের ক্রস থেকে হেডের সাহায্যে সেল্টার পক্ষে সমতা ফেরান ম্যাক্সি গোমেজ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫