ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

আইন ও বিচার

সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ শিগগিরই : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৪:০৪ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৫:৩৫


প্রিন্ট
ফাইল ছবি

ফাইল ছবি

হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের জন্য শিগগিরই বিচারপতি নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আজ মঙ্গলবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের ই-প্রক্রিউরমেন্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিচারপতি নিয়োগ শিগগির বলতে কবে নাগাদ হতে পারে সাংবাদিকরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটা হতে পারে এ মাসে বা আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই।

দীর্ঘদিন ধরে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি দিয়ে বিচার বিভাগ পরিচালিত হচ্ছে। তাছাড়া আপিল বিভাগে বিচারপতির সংখ্যাও কম। কবে নাগাদ বিচারপতি নিয়োগ হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, দেখেন প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে আমি বার বার জবাব দিয়েছি। এটা হচ্ছে মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ার। এ বিষয়ে কোনো কথা বলাই কিন্তু ঠিক হবে না।

আর দ্বিতীয় প্রশ্নের জবাবে আমি আপনাদের এটুকু বলতে পারি, খুব শিগগিরই আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে। এবং সেই সঙ্গে হাইকোর্ট বিভাগেও বিচারপতি নিয়োগ দেয়া হবে। তাছাড়া আপিল বিভাগে কাজের দিকটা বিবেচনা করেই সেই পরিমাণ বিচারপতি নিয়োগ দেয়া হবে বলেও তিনি জানান।

খুব শিগগির বলতে এ মাসের মধ্যে বলা যায় কি না- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এই প্রক্রিয়া চলতে থাকবে। তবে এ মাস বা আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই হবে।

দশম জুডিশিয়ারীর ফলাফল হয়েছে এক বছর হয়ে গেছে। কিন্তু এখনও সেটি গেজেট হচ্ছে না কেন, জানতে চাইলে তিনি বলেন, আমি এই মাত্র তথ্য পেলাম পোস্টিংয়ের বিষয়াদি প্রক্রিয়াধীন আছে। এই মাসের মধ্যে এ গেজেট প্রকাশ হয়ে যাবে ইনশাআল্লাহ।’

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে এ প্রক্ষিণ কর্মশালার উদ্বোধন করা হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫