ঢাকা, বুধবার,২৪ জানুয়ারি ২০১৮

সাতরঙ

পানচিনিতে শুরু : বিশেষ আয়োজন

ফাহমিদা জাবীন

০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

বিয়ের অনুষ্ঠানের সব কিছুই হওয়া চাই একদম মনের মতো। সুষ্ঠু পরিকল্পনাই পারে সব কিছু বাজেটের মধ্যে রেখে আপনার জীবনের এই বড় ঘটনাটি আনন্দঘন করতে। বিয়ের অনুষ্ঠানের সূচনাপর্ব শুরু হয় পানচিনি বা এনগেজমেন্ট দিয়ে। এ আয়োজনে সাধারণত নিকটাত্মীয়রা উপস্থিত থাকেন।
পানচিনির অনুষ্ঠানে বর-কনের পোশাক হয় কিছুটা হালকা নকশার। বর ও কনে যেহেতু এই আয়োজনের মধ্যমণি তাই তাদের সাজ পোশাকও হওয়া চাই সেই রকম।
যতটা সম্ভব সুন্দর ও রুচিসম্মতভাবে সাজতে চেষ্টা করুন। পানচিনির অনুষ্ঠানের জন্য পিচ, গোলাপি, নীল, কমলা ফিরোজা বেগুনি এসব রেঙের শাড়ি বেশি মানানসই। সেই সাথে মানানসই একটা সাজও থাকা চাই। খুব বেশি জমকালো ভাব এড়িয়ে যেতে হবে। মেকআপের মধ্যে একটা স্নিগ্ধ ও কোমল ভাব ফুটে ওঠা চাই। কারণ পানচিনির অনুষ্ঠানটি হয় ঘরোয়া পরিসরে বা ছিমছাম আনুষ্ঠানিকতায়। স্নিগ্ধ সাজের সাথে হালকা গয়না দিয়ে সাজ পূর্ণ করুন।
পানচিনি বা এনগেজমেন্টে বরের পোশাক হিসেবে নির্বাচন করতে পারেন একটু ভারী কাজ করা পাঞ্জাবি, শেরওয়ানি ছাটের হালকা কাজ করা পাঞ্জাবি অথবা স্যুট। পাঞ্জাবি অথবা শেরওয়ানির ক্ষেত্রে রঙ হিসেবে নির্বাচন করতে পারেন মেরুন, সোনালি, রুপালি, হালকা নীল, হালকা হলুদ, হালকা বাদামি ও সাদা, স্যুটের ক্ষেত্রে হালকা অ্যাশ গাঢ় নীল ও সাদা রঙ বাছাই করতে পারেন।
আংটি : পানচিনি বা বাগদানের প্রধান অনুষঙ্গ হলো আংটি। বেশ কয়েক বছর ধরে আংটির ক্ষেত্রে জনপ্রিয়তা পাচ্ছে হোয়াইট গোল্ড আর হীরার আংটি। যা এখন পানচিনি বা বিয়ের আংটির জন্য বহুল ব্যবহৃত। ছেলে এবং মেয়েদের আংটিতে, ব্যান্ড ডিজাইন এক পাথরের সলিটেয়ার, চ্যানেল ডিজাইন, এমনকি তিনটি হীরা বসানো আংটি বেশি ব্যবহার হচ্ছে। এছাড়াও রয়েছে পেরিডট, রুবি, টোপাজ বসানো আংটি। আরো আছে মুক্তা বসানো আংটি বর-কনের জন্য একই রকম আংটি যারা খুঁজবেন, তাদের জন্য রয়েছে কাপলরিং। আংটির সর্বনিম্ন দাম আট হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫