ঢাকা, মঙ্গলবার,২৩ জানুয়ারি ২০১৮

আমার ঢাকা

রাজধানীতে সব ধরনের ফানুস উড়ানো নিষিদ্ধ

০৯ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

সাম্প্রতিক সময়ে বিভিন্ন অনুষ্ঠানে জনপ্রিয় অনুষঙ্গে পরিণত হয়েছে মাঠ বা বাসাবাড়ির ছাদ থেকে ফানুস উড়ানো। গেল থার্টিফার্স্ট নাইটেও রাজধানীর আকাশে উড়তে দেখা গেছে বিপুল ফানুস। তবে এই ফানুস উড়ানোয় সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ ডিএমপি। পুলিশ বলছে, অনেক সময় আগুন নিভে যাওয়ার আগেই ফানুস নিচে পড়ে যায়। রাজধানী শহর ঢাকা ঘনবসতিপূর্ণ হওয়ায় এবং এই শহরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা থাকায় ফানুস থেকে অগ্নিকাণ্ড ও বড় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
এ জন্যই রাজধানীতে সব ধরনের ফানুস উড়ানো নিষিদ্ধ ঘোষণা করেছে ডিএমপি। আর কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করে ফানুস উড়ালে তার বিরুদ্ধে ডিএমপি আইনগত ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে। গত শনিবার ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
ডিএমপির যুগ্ম কমিশনার (অপরাধ) কৃষ্ণপদ রায় জানিয়েছেন, রাজধানীতে অনেক ফানুস উড়ানো হয়। এর অনেকগুলো না নিভেই জ্বলন্ত অবস্থায় বাসাবাড়ির ওপরে, সরকারের গুরুত্বপূর্ণ স্থাপনা, সড়ক ও বৈদ্যুতিক লাইনে পড়েছে। এগুলো খুবই ঝুঁকিপূর্ণ। এসব ফানুস থেকে বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটতে পারে। তাই ফানুস উড়ানো নিষিদ্ধ করা হয়েছে। তা ছাড়া মহানগরীর নিম্ন আয়ের মানুষ বস্তিতে বসবাস করেন। বহুতল ভবন থেকে ফানুস উড়ানো হলে এসব ফানুস জ্বলন্ত অবস্থায় বস্তিঘরে পড়লে তা থেকে আগুন ধরে যেতে পারে। এসব বিষয় মাথায় রেখেই ফানুস উড়ানোয় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর আগে সরকারি গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনায় এসব জ্বলন্ত ফানুস পড়েছে। ফলে ফানুস এই শহরের জন্য ঝুঁকিপূর্ণ। রাজধানীর ফানুস বিক্রেতাদেরও ফানুস বিক্রি করতে নিষেধ করা হয়েছে। বিক্রেতারা ডিএমপির অনুরোধে সাড়া না দিলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় যেকোনো ধরনের ফানুস উড়ানো থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। এর ব্যত্যয় হলে নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকল্পে ফৌজদারি কার্যবিধি অনুসারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫