ঢাকা, বৃহস্পতিবার,২৬ এপ্রিল ২০১৮

ফুটবল

ট্রান্সফার রেকর্ড গড়ল বার্সেলোনা

নয়া দিগন্ত অনলাইন

০৭ জানুয়ারি ২০১৮,রবিবার, ১৪:১৯ | আপডেট: ০৭ জানুয়ারি ২০১৮,রবিবার, ১৫:২৭


প্রিন্ট
বার্সেলোনায় যোগ দিলেন ফিলিপ কুতিনহো

বার্সেলোনায় যোগ দিলেন ফিলিপ কুতিনহো

ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহোকে অবশেষে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে (১৯২ মিলিয়ন মার্কিন ডলার) ২৫ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডারের সাথে চুক্তি করেছে বার্সা। দলবদলের বাজারে কুতিনহোর এই চুক্তি তৃতীয় সর্বোচ্চ মূল্যের রেকর্ড গড়েছে।

গত বছর প্যারিস সেইন্ট-জার্মেই ২২২ মিলিয়ন ইউরোতে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে বার্সেলোনা থেকে উড়িয়ে এনে বিশ্ব রেকর্ড গড়েছিল। এরপরপরই মোনাকো থেকে ১২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কাইলিয়ান এমবাপ্পেকে দলে নিয়ে আরেকটি রেকর্ড গড়ে পিএসজি। তবে এমবাপ্পের ধারের চুক্তির বিষয়টি সমাপ্ত হওয়ার পরে জুনে আনুষ্ঠানিকভাবে তার সাথে চুক্তি কার্যকর হবে পিএসজির।

ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটে লিভারপুলের ম্যানেজার জার্গেন ক্লপ বলেছেন, ‘অত্যন্ত অনিচ্ছা সত্ত্বেও বলতে হচ্ছে আমাদের একজন ঘনিষ্ঠ বন্ধু, একজন অসাধারণ ব্যক্তিত্ব ও একজন চমৎকার খেলোয়াড় ফিলিপ কুতিনহোকে দল ও ক্লাবের পক্ষ থেকে বিদায় দেয়ার প্রস্তুত নিতে হচ্ছে। এটা এখন আর গোপনীয় নয় যে জুলাই থেকেই কুতিনহো বার্সেলোনায় যাওয়ার আগ্রহ প্রকাশ করেছে। ওই সময়ই বার্সেলোনার পক্ষ প্রথম তার প্রতি আগ্রহ দেখানো হয়েছিল। ফিলিপ আমাকে, ক্লাব কর্তৃপক্ষ এমনকি সতীর্থদের কা‡ছও স্বীকার করেছে বার্সেলোনায় যে যেকোন মূল্যেই যেতে চায়।’

রিওতে জন্মগ্রহণকারী কুতিনহো ২০১৩ সালের জানুয়ারিতে সাড়ে মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টার মিলান থেকে এ্যানফিল্ডে এসেছিলেন। সব ধরনের প্রতিযোগিতায় এ পর্যন্ত ক্লাবের হয়ে করেছেন ৫৪ গোল। যদিও পাঁচ বছরের মেয়াদে তিনি লিভারপুলের হয়ে কোন শিরোপা জয় করতে পারেননি।

গ্রীষ্মকালীন দলবদলের সময়ই বার্সেলোনা তাকে দলে নেয়ার চেষ্টা করেছিল। কিন্ত ইনজুরি কাটিয়ে লিভারপুলে ফেরা এই তারকা প্লেমেকারকে কোনো মূল্যেই ছাড়তে রাজী হয়নি লিভারপুল। ২০১৭ সালে শেষ সাতটি ম্যাচে তিনি ছয় গোল করেছেন। চ্যাম্পিয়নস লীগে সরাসরি জায়গা করে নিতে লিভারপুল বেশ শক্ত অবস্থানেই আছে। গ্রীষ্মে নেইমারকে ছেড়ে দেয়ার পরে কুতিনহোকে দলে নেয়াটা বার্সার সামনে একটি চ্যালেঞ্জ ছিল।

ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহো এখন মেসির সতীর্থ

 

শনিবার লিভারপুলের সতীর্থরা যখন দুবাইয়ে গরমে অনুশীলনের জন্য রওয়ানা হয়েছেন তখন কুতিনহো ইংলিশ জায়ান্ট ক্লাবটিতেই ছিলেন। তখনই অনেকটা নিশ্চিত হওয়া গেছে প্রিমিয়ার লীগের ক্লাব ছাড়ার দ্বারপ্রান্তে রয়েছে এই ব্রাজিলিয়ান তারকা। এরপরপরই স্ত্রী এইনেকে নিয়ে একটি ছবি পোস্ট করেন যেখানে দেখা যাচ্ছে লন্ডন ছেড়ে স্পেনে পথে পাড়ি দিচ্ছেন কুতিনহো। রোববার ক্যাম্প ন্যুতে লেভান্তের বিপক্ষে ম্যাচে কুতিনহোকে দর্শক হিসেবে স্ট্যান্ডে দেখা যেতে পারে।

এদিকে বার্সেলোনার পক্ষ থেকে একটি ভিডিও পোস্টে দেখানো হয়েছে ইতোমধ্যেই নতুন সদস্যের জন্য ড্রেসিংরুমে একটি লকার বরাদ্দ দেয়া হয়েছে যার উপরে কুতিনহোন নাম শোভা পাচ্ছে।

দলের মূল তিন তারকা লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও আন্দ্রেস ইনিয়েস্তা সবাই ত্রিশের ঘরে পৌঁছে যাওয়ায় কুতিনহোর বয়সটাই কাতালান জায়ান্টদের বেশি আকৃষ্ট করেছে।

বিশ্বের সবচেয়ে বড় ট্রান্সফার রেকর্ডের তালিকা :

১. নেইমার, বার্সোলোনা থেকে পিএসজি, ২০১৭, ২০০.৬ মিলিয় পাউন্ড (২২২ মিলিয়ন ইউরো)

২. কাইলিয়ান এমবাপ্পে, মোনাকো থেকে পিএসজি, ১৬০ মিলিয়ন পাউন্ড (১৮০ মিলিয়ন ইউরো)

৩. ফিলিপ কুতিনহো, লিভারপুল থেকে বার্সেলোনা, ২০১৮, ১০৬.৪ মিলিয়ন পাউন্ড (১২০ মিলিয়ন ইউরো+৪০ মিলিয়ন বোনাস)

৪. ওসমানে ডেম্বেলে, বরুসিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনা, ২০১৭, ৯৬.৮ মিলিয়ন পাউন্ড (১০৫ মিলিয়ন ইউরো+৪২ মিলিয়ন বোনাস)

৫. পল পগবা, জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ২০১৬, ৮৯ মিলিয়ন পাউন্ড (১০৫ মিলিয়ন ইউরো+৫ মিলিয়ন বোনাস)

৬. গ্যারেথ বেল, টটেনহ্যাম থেকে রিয়াল মাদ্রিদ, ২০১৩, ৮৫.৩ মিলিয়ন পাউন্ড (১০১ মিলিয়ন ইউরো)

৭. ক্রিস্টিয়ানো রোনালদো, ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদ, ২০০৯, ৮০ মিলিয়ন পাউন্ড (৯৪ মিলিয়ন ইউরো)

৮. গঞ্জালো হিগুয়েইন, নাপোলি থেকে জুভেন্টাস, ২০১৬, ৭৫.৩ মিলিয়ন পাউন্ড, ৯০ মিলিয়ন ইউরো

৯. রোমেলু লুকাকু, এভারটন থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ২০১৭, ৭৫ মিলিয়ন পাউন্ড, ৮৪ মিলিয়ন ইউরো

১০. ভারজিল ফন ডিক, সাউদাম্পটন থেকে লিভারপুল, ২০১৮, ৭৫ মিলিয়ন পাউন্ড (৮৪ মিলিয়ন ইউরো)।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫