ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

অন্যান্য

ফিলিস্তিনের প্রতিবাদী কিশোরীকে নিয়ে চলচ্চিত্র সিঙ্গাপুরে নিষিদ্ধ

মিডলইস্ট আই

০৫ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ১৩:১১ | আপডেট: ০৫ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ১৩:১৯


প্রিন্ট
ফিলিস্তিনের প্রতিবাদী কিশোরী আহেদ আল তামিমি

ফিলিস্তিনের প্রতিবাদী কিশোরী আহেদ আল তামিমি

ফিলিস্তিনের প্রতিবাদী কিশোরী আহেদ আল-তামিমিকে নিয়ে নির্মিত একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে সিঙ্গাপুর। একজন ইসরাইলি সেনাকে চড় দেয়ার ভিডিও ভাইরাল হওয়ার পর গত মাসে ওই কিশোরীকে গ্রেফতার করা হয়।

‘রেডিয়েন্স অব রেসিসটেন্স’ নামের চলচ্চিত্রটি ২০১৬ সালে নির্মিত। এখানে আহেদ আল-তামিমির ১৪ বছর বয়সের গল্প বলা হয়েছে। তখন তিনি তার নয় বছর বয়সী বান্ধবী জেনা আজাদকে নিয়ে কাজ করতেন। এই দুইজন ফিলিস্তিনিদের কাছে কনিষ্ঠ সাংবাদিক হিসেবেও পরিচিত।

এক ঘণ্টার স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রটি পরিচালনা করেছেন, আমেরিকান মানবাধিকার কর্মী এবং চলচ্চিত্র নির্মাতা জেসি রবার্ট। গতকাল বৃহস্পতিবার এটি ‘সিঙ্গাপুর প্যালেস্টাইন চলচ্চিত্র উৎসব ২০১৮’তে প্রদর্শনের কথা ছিল; কিন্তু মঙ্গলবার দেশটির সরকারের তথ্য-যোগাযোগ গণমাধ্যম উন্নয়ন কর্তৃপক্ষ (আইএমডিএ) চলচ্চিত্রটি প্রদর্শন বাতিল করে বলেছে, ‘এখানে দুইজন তরুণ প্রতিবাদকারীর চোখ দিয়ে ফিলিস্তিনি-ইসরাইল দ্বন্দ্বকে উপস্থাপন করা হয়েছে, বিপক্ষ শক্তির কোনো কিছু এখানে তুলে ধরা হয়নি।’

আইএমডিএ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘চলচ্চিত্রটির ত্রুটিযুক্ত বর্ণনায় সিঙ্গাপুরে বসবাসরত বিভিন্ন জাতি ও ধর্মের লোকদের মধ্যে উত্তেজনা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

সরকারের তথ্য-যোগাযোগ গণমাধ্যম উন্নয়ন কর্তৃপক্ষ (আইএমডিএ) বলেছে এই চলচ্চিত্রকে প্রতিযোগিতায় রেটিংয়ের জন্য রাখা যাবে না। নট অ্যালাউড ফর অল রেটিং (এনএআর) থেকে সিঙ্গাপুরে কোনো চলচ্চিত্রের ওপর এভাবে নিষেধাজ্ঞার ঘটনা বিরল। এই প্রকল্পটিতে মূলত স্বাধীনভাবে নির্মিত চলচ্চিত্রগুলোকেই আমন্ত্রণ জানানো হয়, এর ওয়েবসাইটে একটি চলচ্চিত্র বাতিলের খবর লেখা হয়েছে।

চলচ্চিত্রটির বর্ণনায় লেখা হয়েছে, ফিলিস্তিনি কিশোররা প্রতিদিন কিভাবে তাদের জীবন অতিবাহিত করছে এবং দেশটির নতুন প্রজন্ম কিভাবে নির্যাতনের বিরুদ্ধে অহিংস প্রতিবাদ করে যাচ্ছে। চলচ্চিত্র উৎসবের আয়োজক আদেল ফো স্থানীয় সাংবাদিকদের সাথে বলেছেন, এই ঘটনা ‘দুর্ভাগ্যজনক’, তবে আইএমডিএ যে সিদ্ধান্ত নিয়েছে সেটি বহাল থাকবে।

ইসরাইলি সেনাকে ঘুষি মেরে বীরের মর্যাদায় ফিলিস্তিনি কিশোরী

বাড়ির উঠানে দাঁড়িয়ে থাকা ইসরাইলি সেনার গালে ঘুষি মেরে প্রতিবাদ করায় বীরের মর্যাদায় ভূষিত হয়েছেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। দুই সেনাকে ফিলিস্তিনি কিশোরীর রুখে দাঁড়ানোর ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

এর পরই ফিলিস্তিনের নবী সালেহ গ্রামের ১৬ বছর বয়সী এই কিশোরী নতুন প্রজন্মের এক বীরপ্রতীক হিসেবে ফিলিস্তিনের কাছে ব্যাপক প্রশংসা কুড়ান।

ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি তাদের বাড়ির প্রবেশপথের কাছে দাঁড়ানো দুই ইসরাইলি সেনার দিকে হেঁটে এগিয়ে যান কোঁকড়ানো ও সোনালি চুলের এই কিশোরী। সেনাদের কাছাকাছি গিয়ে নিজেদের বাড়ির আঙিনা ছেড়ে চলে যাওয়ার জন্য বলেন তিনি। কিন্তু ওই দুই সেনা তার কথায় কোনো কর্ণপাত না করে দাঁড়িয়ে থাকে। এরপর ওই দুই সেনাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করতে থাকেন। কিন্তু সেনারা কোনো তোয়াক্কা না করায় এক সেনার গালে সজোরে থাপ্পড় বসিয়ে দেন তিনি।

এনবিসি নিউজ জানায়, গত শুক্রবার জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করার প্রতিবাদে পশ্চিম তীরে বিােভ করছিলেন ফিলিস্তিনিরা। এ সময় ফিলিস্তিনের বিখ্যাত কিশোরী অ্যাক্টিভিস্ট আহেদ তামিমির পরিবারের এক সদস্যকে মাথায় গুলি করে ইসরাইলি সেনারা। এতে ােভে ফেটে পড়েন কিশোরী আহেদ তামিমি। এ দৃশ্য কেউ একজন মোবাইল ফোনের ক্যামেরা ভিডিও করে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন। দ্রুত ভাইরাল হয়ে যায় ভিডিওটি। এ ভিডিওকে ঘিরে ফিলিস্তিনি কিশোরীর বিরুদ্ধে ইসরাইলি কর্তৃপকে ব্যবস্থা নিতে উসকানি দেয় ইহুদিবাদী সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার ভোরে ওই ফিলিস্তিনি কিশোরীর বাড়িতে অভিযান চালায় সেনাবাহিনী। থাপ্পড়ের প্রতিশোধ নিতে ইসরাইলি সেনারা মাসহ ওই কিশোরী আহেদ ও তার ২১ বছর বয়সী চাচাতো বোন নূর নাজি আল তামিমিকে গ্রেফতার করে। আহেদের ব্যক্তিগত ল্যাপটপ, মোবাইল ও বেশ কিছু ইলেকট্রনিক সামগ্রী জব্দ করা হয়। অভিযানের সময় তামিমির পরিবারের লোকজনকে সেনারা মারধর করেছে বলে অভিযোগ করেছে তার পরিবার।

এ ঘটনায় ফিলিস্তিনিরা সামাজিক মাধ্যমে ক্ষোভ ও নিন্দা জানান। তাদের কথা, দখলদার ইসরাইলি সেনাদের প্রতিরোধ করার অধিকার রয়েছে ফিলিস্তিনিদের। এ দিকে দুই সেনার ওপর হামলার অভিযোগ এনে তার বিরুদ্ধে ১০ দিনের সাজাও ঘোষণা করা হয়েছে। ইসরাইলের শিামন্ত্রী নাফতালি বেন্নেত মঙ্গলবার আর্মি রেডিওতে এক ঘোষণায় বলেন, ‘অস্থিতিশীল কর্মকাণ্ডে জড়িত দুই ফিলিস্তিনি কিশোরীকে জেলেই পচে মরতে হবে।’ - আলজাজিরা ও এবিসি নিউজ (২৩ ডিসেম্বর প্রকাশিত সংবাদ)

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫