ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

অন্যান্য

নায়াগ্রার আরেক রূপ

নয়া দিগন্ত অনলাইন

০৫ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ১৩:০৩


প্রিন্ট
জমে গেছে নায়াগ্রা জলপ্রপাত

জমে গেছে নায়াগ্রা জলপ্রপাত

মারাত্মক ঠাণ্ডায় যেন জমাট বেঁধে গেছে সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। কোথাও হিমাঙ্কের ৮ ডিগ্রি নিচে তো কোথাও তারও কম। কানাডার কোথাও তো তাপমাত্রা নেমে গিয়েছে দণি মেরুর তাপমাত্রার কাছাকাছি। প্রাকৃতিক সৌন্দর্যের উৎস নায়াগ্রা জলপ্রপাত মারাত্মক ঠাণ্ডায় জমে গেছে। অথচ শুষ্ক মওসুমে এই জলপ্রপাত দিয়ে প্রতি সেকেন্ডে পড়ে ৬০ হাজার গ্যালনের বেশি পানি।

জমে যাওয়া নায়াগ্রা জলপ্রপাতের ছবি ইতোমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তবে এই প্রথম বার নয়, এর আগেও বেশ কয়েক বার জমে গেছে নায়াগ্রা। নায়াগ্রা জলপ্রপাত দিয়ে প্রতি সেকেন্ডে তিন হাজার টন পানি বয়ে চলে। মারাত্মক ঠাণ্ডায় সেই পানি পড়ার সাথে সাথে জমে যাচ্ছে। দেশ-বিদেশ থেকে মানুষ ভিড় জমিয়েছেন এই প্রাকৃতিক শোভা দর্শনে। শুধু নায়াগ্রা নয়, প্রবল ঠাণ্ডায় জমে গেছে ফোরিডা, টেক্সাসসহ যুক্তরাষ্ট্রের একটা বড় অংশও।

নায়াগ্রা মূলত একটি নদী, যেটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক স্টেটের লেক ইরি থেকে পানি নিয়ে কানাডার অন্টারিও প্রদেশের লেক অন্টারিওতে মিশেছে। জলপ্রপাত ছাড়া ৫৮ কিলোমিটার দীর্ঘ এ নদীতে বিশেষ কিছু নেই। তিনটি পাশাপাশি অবস্থিত ভিন্ন জলপ্রপাত নিয়ে নায়াগ্রা জলপ্রপাত গঠিত। এই তিনটি জলপ্রপাতের নাম- হর্সশু ফলস বা কানাডা ফলস, আমেরিকান ফলস এবং ব্রাইডাল ভিল ফলস। নায়াগ্রা জলপ্রপাত যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫