গলায় দড়ি বেঁধে কোচিংয়ে যেতে বলে অতিরিক্ত ফি নেবেন, তা হবে না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ সরকার নির্ধারিত ফির অতিরিক্ত ফি আদায়সংক্রান্ত রুলের শুনানিতে হাইকোর্ট বলেছেন, গলায় দড়ি বেঁধে বলবেন কোচিংয়ে যেতে হবে, আবার অতিরিক্ত ফি নেবেন, তা হবে না। গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এক আবেদনের শুনানিকালে এ মন্তব্য করেন।
আদালতে মামলার বিবাদি হবিগঞ্জের গাজীপুর হাইস্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সেক্রেটারি ও অধ্যরে পে শুনানি করেন ব্যারিস্টার সুহান খান। রাষ্ট্রপে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
শুনানিকালে ব্যারিস্টার সুহান খান আদালতকে বলেন, পরীক্ষার ফির পাশাপাশি অতিরিক্ত টিউশনের বিনিময়ে কিছু ফি গ্রহণ করা যায়। তবে এই অতিরিক্ত সুবিধা গ্রহণ করবে কী করবে না, তা শিার্থীদের বিষয়। এ সময় আদালত বলেনÑ না, গলায় দড়ি বেঁধে বলবেন কোচিংয়ে যেতে হবে, আবার অতিরিক্ত ফি নেবেন, তা হবে না। এরপর ব্যারিস্টার সুহান এ মামলা শুনানির জন্য দুই সপ্তাহ সময় চান। আদালত আবেদনটি মঞ্জুর করেন এবং পরবর্তী শুনানি ও আদেশের জন্য ১৮ জানুয়ারি তারিখ নির্ধারণ করেন। এ বিষয়ে গত ২৩ নভেম্বর হবিগঞ্জের চুনারুঘাট থানার গাজীপুর স্কুল অ্যান্ড কলেজের এক শিার্থীর অভিভাবক মো: জালাল উদ্দিন খান একটি রিট দায়ের করেন। আদালতে রিটের পে শুনানি করেন অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন। এরপর ২৮ নভেম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ সরকারি ফির অতিরিক্ত ফি আদায় কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একই সাথে হবিগঞ্জের চুনারুঘাট থানার গাজীপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্য, পরিচালক পর্ষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা গতকাল বুধবারের মধ্যে সিলেট শিা বোর্ডের চেয়ারম্যানকে জানাতে বলা হয়েছিল। 
উল্লেখ্য, গত ১৩ ডিসেম্বর এসএসসি, এইচএসসি ও সমমানের পরীায় অতিরিক্ত ফি নেয়াকে অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। একই সাথে ৩০ দিনের মধ্যে বর্ধিত ফি ফেরত না দিলে প্রতিষ্ঠানগুলোর গভর্নিং বডির কার্যক্রম স্থগিত করা হবে বলে আদেশ দেয়া হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.