ইসরাইলের সাথে শান্তিপ্রক্রিয়া বাতিল দাবি হামাস নেতার

আনাদোলু

জেরুসালেম নিয়ে যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে, তারপরও ইসরাইলের সাথে শান্তিপ্রক্রিয়া বজায় রাখার কোনো যুক্তি নেই উল্লেখ করে মঙ্গলবার নতুন ফিলিস্তিনি ইন্তিফাদার ডাক দিয়েছেন হামাস নেতা ইসমাইল হানিয়া।
গোটা জেরুসালেমে পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ইসরাইলি পার্লামেন্ট নেসেটে সোমবার একটি প্রস্তাব পাশ করার পর হানিয়া এই মন্তব্য করলেন। পাস হওয়া বিলে এই শর্ত আরোপ করা হয়েছে যে, জেরুসালেমের কোনো অংশের নিয়ন্ত্রণ ছাড়ার আগে ইসরাইলি কর্তৃপক্ষকে পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১২০ সদস্যের মধ্যে ৮০ জন সদস্যের সমর্থন নিতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেয়ার একমাস পরও যখন আরব ও মুসলিম বিশ্বজুড়ে এর নিন্দা অব্যাহত রয়েছে, ঠিক তখনই ইসরাইলকে এই পদক্ষেপ নিতে দেখা গেল।
ইসমাইল হানিয়া জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রকে তার লক্ষ্য অর্জন থেকে বিরত রাখতে, ফিলিস্তিনিদের অধিকার সমর্থন করে এমন আন্তর্জাতিক সংস্থার সমন্বয়ে একটি সংযুক্ত আরব-ইসলামি পরিকল্পনা গ্রহণ করতে হবে। এতে এই অঞ্চলে মার্কিন নীতির প্রসার রোধ করা সম্ভব হবে। হানিয়া বলেছেন, ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কারণে রাজনৈতিকপর্যায়ে দুটি পদক্ষেপ প্রয়োজনীয় হয়েছে। তিনি বলেন, প্রথমত হচ্ছে শান্তি প্রক্রিয়ায় অনাস্থা, এমনকি তার অবসান ঘটানো। দ্বিতীয়টি হচ্ছে, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার পুরোপুরি অবসান ঘটানো।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.