মিসরে জরুরি অবস্থা বাড়ল আরো ৩ মাস

আলজাজিরা

নিরাপত্তার কারণ দেখিয়ে দেশজুড়ে জরুরি অবস্থার মেয়াদ আরো তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছে মিসর।
প্রেসিডেন্ট আল-সিসি মঙ্গলবার এক ফরমান (ডিক্রি) জারির মাধ্যমে জানিয়েছেন, ১৩ জানুয়ারি থেকে বর্ধিত মেয়াদের জরুরি অবস্থা কার্যকর হবে। মিসরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা মিডল ইস্ট নিউজ এজেন্সি (মেনা) জানিয়েছে, এ পদপে নেয়া হয়েছে এই জন্য যে, নিরাপত্তা বাহিনী যাতে সন্ত্রাসবাদের বিপদ ও তাদের অর্থায়নের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে পারে এবং দেশের সব অংশে নিরাপত্তা নিশ্চিত করতে পারে।
মিসরে দু’টি গির্জায় বোমা হামলায় ৪৫ জন নিহত হওয়ার পর গত বছর এপ্রিল মাসে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট আল-সিসি। গত বছর জুলাই ও অক্টোবর মাসে দুই দফায় এর মেয়াদ বাড়ানো হয় এবং আবারো তিন মাসের জন্য তা বাড়ানো হলো।
জরুরি অবস্থা বহাল থাকা অবস্থায় বেসামরিক নাগরিকদের বিনা অভিযোগে গ্রেফতার ও তাদের স্টেট সিকিউরিটি ইমার্জেন্সি কোর্টে পাঠানোর অধিকার রয়েছে প্রেসিডেন্ট আল-সিসি ও তার হয়ে কাজ করা কর্তৃপরে। একই মতাবলে কোনো কারণ না দেখিয়েই যেকোনো ব্যক্তিকে গ্রেফতার করে অনির্দিষ্টকাল আটকে রাখতে পারে নিরাপত্তা বাহিনী। জরুরি অবস্থা বহাল থাকা অবস্থায় গণজমায়েত ও গণমাধ্যমের স্বাধীনতা সীমিত করতে পারে তারা। মিসরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন অধিকারকর্মীরা। তারা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট আল-সিসি ২০১৩ সালে মতায় আসার পর থেকে দেশের পরিস্থিতি খারাপ হচ্ছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.